যমুনায় দুইদিনে জেলেদের জালে দুই ডলফিন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মানিকগঞ্জ
প্রকাশিত: ০৮:০৯ পিএম, ১৩ অক্টোবর ২০২১

মানিকগঞ্জের দৌলতপুরে যমুনা নদীতে জেলেদের জালে ধরা পড়েছে দুটি ডলফিন। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ওই ছবি ছড়িয়ে দিয়েছেন স্থানীয়রা।তবে বিষয়টি জানা নেই মৎস্য বিভাগের। শেষ পর্যন্ত ডলফিন দুটির ভাগ্যে কী ঘটেছে তা-ও জানা যায়নি।

মানিকগঞ্জ-১৮০০ নামের একটি ফেসবুক গ্রুপে ডলফিনের ওই ছবি পোস্ট করা হয়। পোস্টের সূত্র ধরে জানা গেছে, মঙ্গলবার (১২ অক্টোবর) দৌলতপুর উপজেলার বাঘুটিয়া ইউনিয়নের পারুরিয়া এলাকায় জেলেদের জালে একটি ডলফিন ধরা পড়ে। পরে রশি দিয়ে মুখ ও লেজ বেঁধে ডলফিনটি পাড়ে নিয়ে আসেন জেলেরা। তারা ডলফিনটি বিক্রি করবেন বলে জানিয়েছিলেন।

এর আগে সোমবার (১১ অক্টোবর) একই উপজেলার চরকাটারি বোর্ডঘর এলাকায় মাছ ধরার সময় জেলেদের জালে ধরা পড়ে আরও একটি ডলফিন। এইচ এ সোহান নামে এক যুবক ফেসবুক পোস্টে লিখেছেন, ডলফিনটির ওজন ৩০ থেকে ৩৫ কেজি।

jagonews24

কিন্তু শেষ পর্যন্ত ডলফিন দুটিকে কী করা হয়েছে তা স্থানীয়দের সঙ্গে যোগাযোগ করেও জানা যায়নি। বিষয়টি জানা নেই স্থানীয় জনপ্রতিনিধি এমনকী মৎস্য বিভাগেরও।

দৌলতপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম রাজা জাগো নিউজকে বলেন, জেলেদের জালে ডলফিন ধরা পড়ার খবর আমার জানা নেই।

জেলা মৎস্য কর্মকর্তা সাইফুর রহমান বলেন, জেলেদের জালে ডলফিন ধরা পড়ার ঘটনা সাংবাদিকদের কাছ থেকেই জানতে পেরেছি। উপজেলা মৎস্য কর্মকর্তা বর্তমানে একটি কর্মশালায় ঢাকায় অবস্থান করেছেন। তার কাছেও এ বিষয়ে কোনো তথ্য নেই।

তিনি আরও বলেন, যমুনা একটি বড় নদী। এ নদীতে ডলফিন থাকা স্বাভাবিক ঘটনা। বর্ষার পর নদীর গভীরতা কমে এসেছে। এ কারণে স্পিডবোট অথবা ট্রলার চলাচলের কারণে প্রাণীগুলো আঘাতপ্রাপ্ত হয়ে পাড়ে চলে আসতে পারে।

বি.এম খোরশেদ/এসআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]