সাভার ট্যানারিতে আসতে শুরু করেছে কাঁচা চামড়া

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি সাভার (ঢাকা)
প্রকাশিত: ০৯:১৬ পিএম, ২৯ জুন ২০২৩

সাভার চামড়া শিল্পনগরীতে এরই মধ্যে আসতে শুরু করেছে কোরবানির পশুর কাঁচা চামড়া। ঢাকা ও তার আশপাশের এলাকা থেকে আসছে এসব চামড়া। এতে করে কর্মব্যস্ততা বেড়েছে ট্যানারিগুলোতে।

বৃহস্পতিবার (২৯ জুন) দুপুরের পর থেকে বৃষ্টির মধ্যেই ট্যানারিতে চামড়া আসতে শুরু করে।

সরেজমিনে দেখা যায়, ট্রাক ও পিকআপভ্যানে চামড়া আনা হচ্ছে। এছাড়া বিভিন্ন মাদরাসা ও এতিমখানা থেকে আসা কাঁচা চামড়ায় লবণ ও অন্য কেমিক্যাল দিয়ে চামড়া সংগ্রহে কাজ করছেন শ্রমিকরা।

ট্যানারি শ্রমিক আসলাম, সোহাগ, হাবিব জানান, ট্যানারিগুলোতে চামড়া ঢোকার পর শুরু হয় নানা প্রক্রিয়া। চামড়া কাটিংয়ের পর দেওয়া হবে লবণ। প্রতিটি ট্যানারি এখন ব্যস্ত।

ভোলুয়া ট্যানারির ঠিকাদার রিপন মিয়া বলেন, দুপুর ১২টা থেকে চামড়া আসতে শুরু করেছে। আজ সারারাত ও কাল পর্যন্ত চামড়া আসবে ট্যানারিতে।

এদিকে, বৃষ্টিতে চামড়া ভিজে যাওয়ায় কিছুটা ক্ষতি হওয়ার শঙ্কা রয়েছে বলে জানায় ট্যানারি কর্তৃপক্ষ।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাখাওয়াত উল্ল্যাহ বলেন, আজ ও আগামীকাল ট্যানারিগুলোতে লবণবিহীন কাঁচা চামড়া সংগ্রহ করা হবে। এরপর প্রায় মাসজুড়েই লবণ মাখানো চামড়া সংগ্রহ করা হবে। বৃষ্টিতে চামড়া ভেজায় মান কিছুটা ক্ষতি হওয়ার শঙ্কা রয়েছে।

 

মাহফুজুর রহমান নিপু/এমআরআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।