সালতামামি রংপুর

শুরুতে উত্তাপ ছড়িয়েছে নিত্যপণ্য, শেষের দিকে ভোট

জিতু কবীর জিতু কবীর , নিজস্ব প্রতিবেদক, রংপুর
প্রকাশিত: ০৪:৫৭ পিএম, ৩১ ডিসেম্বর ২০২৩

জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বহু ঘটনার সাক্ষী হয়ে বিদায়ের পথে ২০২৩। শুরু হবে নতুন বছর। তবে বছরজুড়ে নানা ঘটনার সাক্ষী ছিল উত্তরের জনপদ রংপুর। বছরজুড়ে উত্তাপ ছড়িয়েছে নিত্যপণ্যের বাজার। শেষের দিকে যোগ হয়েছে নির্বাচন।

নিত্যপণ্যের বাজার

বছরজুড়ে নিত্যপণ্যের দামে স্বস্তি ছিল না। কিছুদিন পরপরই কোনো না কোনো পণ্যের দাম বেড়েছে অস্বাভাবিকভাবে। চলতি বছরের দ্বিতীয় মাস ফেব্রুয়ারিতে ব্রয়লার মুরগির কেজি ২০০ টাকা ছাড়িয়ে যায়। একমাসের ব্যবধানে মার্চে গিয়ে দাঁড়ায় ২৫০-২৬০ টাকায়। পাকিস্তানি সোনালি মুরগির দাম বেড়ে হয় ৩৫০ টাকা। সেইসঙ্গে কাঁচা মরিচ, পেঁয়াজ, আলু, আদা, রসুন, তেল, ডিম, চিনিসহ বিভিন্ন সবজি ও ভোগ্যপণ্যের দামে অস্বস্তিতে পড়েন ত্রেতারা।

রাজনৈতিক অঙ্গন

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জামানত হারানোর পর সপ্তাহ না পেরোতেই বছরের শুরুতে বিলুপ্ত করা হয় জেলা ও মহানগর কমিটি। যা রংপুরের রাজনৈতিক অঙ্গনে শোরগোল ফেলে দেয়।

jagonews24

বছরজুড়ে বিএনপির নানা কেন্দ্রীয় কর্মসূচিতেও উত্তপ্ত ছিল রংপুর। গণঅবস্থান, গণসমাবেশ, রোডমার্চ, লিফলেট বিতরণসহ বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন কেন্দ্রীয় নেতারা। বছরের শেষের দিকে গ্রেফতার করা হয় রংপুর জেলা ও মহানগরের বেশ কয়েকজন শীর্ষ নেতাকে। জাতীয় পার্টি নির্বাচনে অংশ নেবে কি না, এমন টানাপোড়েনের মধ্যদিয়ে মনোনয়ন বঞ্চিত হন দলটির প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের ছেলে ও রংপুর সদর আসনের সংসদ সদস্য সাদ এরশাদ। এক ভাতিজা আউট হলেও আরেক ভাতিজা আসিফ শাহরিয়ারকে মনোনয়ন দেওয়া হয় রংপুর-১ আসন থেকে।

প্রধানমন্ত্রীর সফর

২ আগস্ট রংপুর জেলা ও মহানগর আওয়ামী লীগ আয়োজিত রংপুর বিভাগীয় জনসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। রংপুরের ঐতিহাসিক জিলা স্কুলমাঠ নেতাকর্মীদের উপস্থিতিতে কানায় কানায় ভরে যায়। মাঠ ছাড়িয়ে প্রধান সড়কের দুই দিকে অবস্থান নেন বিভাগের বিভিন্ন জেলা থেকে আসা নেতাকর্মীরা।jagonews24

প্রাকৃতিক দুর্যোগ

তাপমাত্রা ছুঁয়ে যায় ৪০ ডিগ্রির কোঠায়। কোথাও এর চয়েও বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়। টানা খরায় পুড়তে থাকে উত্তরের জনপদ। অবশেষে ৪ জুন দেখা মেলে এক পশলা বৃষ্টির। অক্টোবরের শুরুতে ভারতের সিকিমে প্রবল বৃষ্টিপাতে বাঁধ ভেঙে যায়। যার ধকল এসে পৌঁছায় রংপুরেও। আতঙ্ক ছড়িয়ে পড়ে সর্বত্র। মাইকিং করে নদী তীরবর্তী মানুষদের সতর্ক করা হয়।

ডেঙ্গু আতঙ্ক

ডেঙ্গু শহর ছাড়িয়ে ঝুঁকি বাড়াতে থাকে প্রত্যন্ত অঞ্চলেও। ৪ জুলাই চিকিৎসাধীন অবস্থায় প্রথম রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান বুলেট লাল নামের এক যুবক (৩৮)। তিনি ঢাকার একটি সরকারি দপ্তরে পরিচ্ছন্নতাকর্মী হিসেবে চাকরি করতেন। ঈদের ছুটিতে নগরীর পুরাতন সদর হাসপাতাল কলোনির বাড়িতে এসেই জ্বরে আক্রান্ত হন। পরে পরীক্ষা করে ডেঙ্গু নিশ্চিত হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বুলেট।

জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত ছয় মাসে রংপুর বিভাগের বিভিন্ন হাসপাতালে ছয় শতাধিক ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। পরিসংখ্যান বলছে, বিগত কয়েক বছরের তুলনায় এবার ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে।

ভোট উৎসব

নিত্যপণ্যের উত্তাপ, রাজনৈতিক অস্থিরতাসহ নানা ঘটনার মধ্যদিয়েও ছড়িয়ে পড়ে ভোটের উত্তাপ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় বছরের শেষের দিকে। ১৮ ডিসেম্বর থেকে শুরু হয় আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা। ভোটগ্রহণ আগামী বছরের ৭ জানুয়ারি অনুষ্ঠিত হলেও এ বছরের শেষ দিন পর্যন্ত থামেনি উৎসব।

জেডআইকে/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।