যশোর

দুই দিনে ৯ হাসপাতাল-ক্লিনিকে অভিযান, জরিমানা ৪ লাখ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি যশোর
প্রকাশিত: ০৮:৫৩ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

নীতিমালা না মেনে যশোরে চিকিৎসা সেবা দেওয়া বিভিন্ন বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ।

এ নিয়ে মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ও বুধবার (২৮ ফেব্রুয়ারি) দুই দিনে ৯টি বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে নানা অনিয়ম পাওয়ায় প্রায় চার লক্ষাধিক টাকা জরিমানা আদায় করা হয়েছে। সিভিল সার্জনের কার্যালয় ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর যশোরের যৌথ উদ্যোগে অভিযান পরিচালিত হয়।

জেলা সিভিল সার্জন সূত্রে জানা গেছে, বুধবার যশোর শহরের চারটি বেসরকারি ক্লিনিকে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করে সিভিল সার্জনের কার্যালয় ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এসময় তিনটি ক্লিনিকে ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়। লাইসেন্স নবায়ন না থাকা, অস্বাস্থ্যকর পরিবেশ ও মেয়াদোত্তীর্ণ ওষুধ পাওয়ায় এ জরিমানা আদায় করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর যশোরের সহকারী পরিচালক সৈয়দা তামান্না তাসনিম জানান, বুধবার যশোর শহরের দড়াটানাস্থ লাইফ কেয়ার, আল্ট্রা ভিশন, পিয়ারলেস ক্লিনিক ও উপশহর এলাকার বক্ষব্যাধি অ্যাজমা সেন্টারে অভিযান চালানো হয়। এরমধ্যে লাইসেন্স নবায়ন না থাকা, অস্বাস্থ্যকর পরিবেশ ও মেয়াদোত্তীর্ণ ওষুধ পাওয়ায় লাইফ কেয়ার, আল্ট্রা ভিশন, পিয়ারলেস ক্লিনিকে ২৫ হাজার টাকা করে মোট ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া মঙ্গলবার জেলা স্বাস্থ্য বিভাগ ও ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের যৌথ অভিযানে যশোর শহরের ছয়টি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার থেকে তিন লাখ ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। প্রতিষ্ঠানগুলো হলো পিস্ হসপিটাল, নোভা মেডিকেল সেন্টার, দড়াটানা হসপিটাল, উত্তরা প্রাইভেট হাসপাতাল ও জনতা হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক লিমিটেড।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় মুজিব সড়কের পিস্ হসপিটালে গিয়ে কোনো ডিউটি ডাক্তার পায়নি স্বাস্থ্য বিভাগের টিম। এজন্য তাদেরকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। রোগ নির্ণয়ে মেয়াদোত্তীর্ণ রিএজেন্ট ব্যবহার, ফাঁকা প্যাথলজি রিপোর্টে ডাক্তারের স্বাক্ষরসহ নানা অভিযোগে শহরের হরিনাথ দত্ত লেনের নোভা মেডিকেল সেন্টারকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

দড়াটানা হসপিটালের অপারেশন থিয়েটারে মেয়াদোত্তীর্ণ রিএজেন্ট রাখায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ঘোপ সেন্ট্রাল রোডের একটি হাসপাতালের প্যাথলজিতে মেয়াদোত্তীর্ণ রিএজেন্ট রাখার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এসব প্রতিষ্ঠানে অভিযানে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর যশোর জেলা শাখার সহকারী পরিচালক সৈয়দা তামান্না তাসনীম, বক্ষব্যাধী হাসপাতালের মেডিকেল অফিসার পলাশ কুমার দাশ, ক্যাব সদস্য আব্দুর রকিব সরদারসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

একইদিন স্বাস্থ্য বিভাগের অপর অভিযানে জেল রোডের উত্তরা প্রাইভেট হাসপাতাল ও জনতা হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক লিমিটেডে অভিযান পরিচালনা করা হয়। নানা অনিয়মের অভিযোগে এ দুই প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা করে এক লাখ টাকা জরিমানা করে আভিযানিক টিম। একইসঙ্গে উত্তরা প্রাইভেট হাসপাতাল সিলগালা করা হয়। এ অভিযানে নেতৃত্বে দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউনুস আলী।

এদিকে জেলায় কতটি বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের লাইসেন্স আছে কিংবা নবায়ন করা হয় কিনা, এ সংক্রান্ত সুনির্দিষ্ট কোনো তথ্য নেই জেলার স্বাস্থ্য বিভাগের কাছে। সরাসরি অধিদপ্তর থেকে লাইসেন্স গ্রহণ বা নবায়নের নিয়ম থাকায় জেলায় এ পরিসংখ্যান নেই বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস।

জাগো নিউজকে তিনি আরও জানান, এর আগেও স্বাস্থ্যবিভাগের অভিযান চালানো হয়েছে। বর্তমানে অভিযান আরও জোরদার করা হয়েছে। জেলাজুড়ে এ অভিযান অব্যাহত থাকবে।

এর আগে ২২ জানুয়ারি পর্যন্ত অবৈধ ক্লিনিকের বিরুদ্ধে স্বাস্থ্যমন্ত্রীর বন্ধ করার নির্দেশের পর নড়েচড়ে বসে যশোর স্বাস্থ্য বিভাগের। ওই সময়ে টানা পাঁচ দিনের অভিযানে স্বাস্থ্যবিভাগ ২৫টি বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালায়। এর মধ্যে ১০টি সিলগালা করে আর সাতটিতে জরিমানা আদায় করে সর্তক করে স্বাস্থ্যবিভাগ।

মিলন রহমান/এনআইবি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।