২০২১ সালে চামড়া খাতে রফতানি হবে ৫ বিলিয়ন ডলার


প্রকাশিত: ০৬:০০ পিএম, ০৩ নভেম্বর ২০১৬
২০২১ সালে চামড়া খাতে রফতানি হবে ৫ বিলিয়ন ডলার

২০২১ সালে চামড়া ও চামড়াজাত শিল্প থেকে ৫ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। একইসঙ্গে এ লক্ষ্যমাত্রা অর্জনে সরকার প্রয়োজনীয় সবধরনের সহযোগিতা প্রদান করে যাচ্ছে বলেও জানান তিনি।

বুধবার রাতে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) আসক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রা.লি. চতুর্থবারের মতো তিনদিনব্যাপী ‘লেদারটেক বাংলাদেশ ২০১৬’- এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে ২০২১ সালে ৬০ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। শুধুমাত্র শুধু তৈরি পোশাক শিল্প খাত থেকে ৫০ বিলিয়ন মার্কিন রফতানি আয় হবে, বাকিটা আসবে অন্যান্য পণ্য রফতানি থেকে। চামড়াসহ অন্যান্য পণ্য রফতানিতে সরকার নগদ আর্থিক সহায়তা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে, ২০২১ সালে বাংলাদেশের রফতানি ৬০ বিলিয়ন ছাড়িয়ে যাবে।

মন্ত্রী বলেন, শুধু চামড়া ও চামড়াজাত পণ্যেই ৫ বিলিয়ন ডলার রফতানি হবে। বর্তমানে আমাদের চামড়া শিল্প রফতানি করে ১ দশমিক ১৬ বিলিয়ন মার্কিন ডলার আয় হচ্ছে। এটাকে ৫ বিলিয়ন ডলারে উন্নীত করতে যা যা করা দরকার, তা সবই করা হবে।

তিনি আরো বলেন, বর্তমানে চামড়াজাত দ্রব্যাদি রফতানি খাতে ১৫ শতাংশ হারে নগদ আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে এবং সাভারে চামড়া শিল্প নগরীতে স্থানান্তরিত শিল্প প্রতিষ্ঠান হতে ক্রাস্ট ও ফিনিশড লেদার রফতানির বিপরীতে রফতানি ভর্তুকি দেওয়া হচ্ছে ৫ শতাংশ হারে।

এমইউএই/আরএস/এবিএস