মেলায় ক্রেডিট কার্ডে মূল্য পরিশোধ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ১০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৭:৫২ পিএম, ১০ জানুয়ারি ২০১৮

বাণিজ্য মেলায় বিকিকিনির কাজটি আরো সহজ করতে বিভিন্ন ব্যাংক ও আর্থিকপ্রতিষ্ঠান দিচ্ছে নানা অফার। নগদ মূল্যছাড়, সুদমুক্ত ঋণসহ রয়েছে সহজ কিস্তির সুবিধা।

মেলা ঘুরে দেখা গেছে, আগের তুলনায় এবার নগদ ক্যাশের পরিবর্তে ক্রেডিট কার্ডে লেনদেন বেশি হচ্ছে। সাধারণত বিলাসবহুল পণ্য যেমন- ইলেক্ট্রনিক্স ও আসবাবপত্র ক্রয়ে ক্রেডিট কার্ডের ব্যবহার করছেন ক্রেতারা। ‘নগদ টাকার ঝুঁকি এড়াতে ক্রেডিট কার্ডই ভরসা’- বলছেন ব্যবহারকারীরা।

ক্রেডিট কার্ডে দাম পরিশোধ করা ক্রেতাদের মতে, একটি টেলিভিশন, ফ্রিজ বা আসবাবপত্র কিনতে নগদ অনেক অর্থের দরকার। মেলায় বিপুলসংখ্যক দর্শনার্থী ভিড় করে। এমন ভিড়ে নগদ টাকা হারানোর ভয় থাকে। তবে ক্রেডিট কার্ডে সেই ঝুঁকি নেই।

মেলা ঘুরে দেখা গেছে, বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে ব্যানার-ফেস্টুন টানানো রয়েছে। এতে জিরো পারসেন্ট ইন্টারেস্টসহ ৩, ৬, ৯, ১৮ ও ৩৬ মাসের সহজ কিস্তির সুবিধার কথা বলা হয়েছে। স্ট্যান্ডার্ড চার্টার্ড, এইচএসবিসি, ব্র্যাক, ইউসিবি, ডাচ বাংলা, ঢাকা ব্যাংক, স্ট্যান্ডার্ড, সাউথইস্ট, প্রাইম ব্যাংক, এবি, ব্যাংক এশিয়া, ইস্টার্ন (ইবিএল), এনআরবি, সিটি ব্যাংক, এনআরবিসি, মেঘনা ও লংঙ্কা বাংলাসহ ২০টির বেশি প্রতিষ্ঠান গ্রাহকের কেনাকাটায় এসব সুবিধা দিচ্ছে।

কোনো প্রকার সুদ ছাড়া ক্রেডিট কার্ডে মূল্য পরিশোধের সুবিধা রয়েছে নাভানা ফার্নিচারে। প্রতিষ্ঠানটির সহকারী ব্যবস্থাপক কাজী আব্দুস সাত্তার বলেন, ১৮টি ব্যাংক ক্রেডিট কার্ডের মাধ্যমে গ্রাহকদের কেনাকাটার সুবিধা দিচ্ছে। এর মধ্যে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বিনা সুদে নয় মাসের কিস্তির সুবিধা দিচ্ছে এবং সোস্যাল ইসলামী ব্যাংক দিচ্ছে বিনা সুদে ১৮ মাসের ঋণ পরিশোধের সুবিধা।

মেলায় লঙ্কা-বাংলার ভিসা ও মাস্টার কার্ড ব্যবহার করে রিগ্যাল ফার্নিচারের পণ্য বিনা সুদে পরিশোধের সুবিধা দেয়া হচ্ছে। এছাড়া আরএফল ও বেস্টবাইয়ের পণ্য ডাচ বাংলা ও এনআরবি ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহারের মাধ্যমে মূল্য পরিশোধের সুযোগ থাকছে।
মেলার দর্শনার্থী রাজধানীর পল্টনের বাসিন্দা কবির আহমেদ বলেন, বাণিজ্য মেলায় বিপুল লোকের সমাগম হয়। অনেক টাকা লেনদেন হয়। সবসময় নগদ টাকা নিয়ে ঘুরে বেড়ানো সম্ভব নয়। তাই ক্রেডিট কার্ডই নিরাপদ। এছাড়া বিনা সুদে মূল্য পরিশোধ করা যাচ্ছে। তাহলে কেন ঝুঁকি নিয়ে নগদ টাকার বাড়তি ঝামেলা বহন করবো?

মেলায় পারটেক্স ফার্নিচারের ম্যানেজার অশোক কুমার জানান, আমাদের পণ্য ক্রয়ে নয়টি ব্যাংকের কার্ডহোল্ডাররা বাড়তি সুবিধা পাচ্ছেন। এর মধ্যে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের গ্রাহরা বিনা সুদে ১৮ মাসে মূল্য পরিশোধের সুবিধা পাচ্ছেন।

তিনি আরো বলেন, ফার্নিচার ক্রয়ে টাকার পরিমাণ বেশি লাগে। কেউ আর নগদ টাকা বহন করতে চান না। তাই মেলায় বেশির ভাগ ক্রেতা ফার্নিচারের মূল্য কার্ডেই পরিশোধ করছেন।

এসআই/এমএআর/আরআইপি

আপনার মতামত লিখুন :