এবার সূচকের বড় উত্থান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০০ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮

ঘুরে দাঁড়িয়েছে দেশের শেয়ারবাজার। টানা পাঁচ কার্যদিবস অস্বাভাবিক দরপতনের পর মঙ্গলবার উভয় শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে।

এদিন মূল্যসূচকের পাশাপাশি উভয় বাজারে লেনদেন হওয়া সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ২৭৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৩৮টির; আর অপরিবর্তিত রয়েছে ২৩টির দাম।

মূল্যসূচক এবং অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। লেনদেন হয়েছে ৩২২ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয় ৪৪০ কোটি ৪২ লাখ টাকা। সে হিসাবে আজ ১১৭ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন কমেছে।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৮৫ পয়েন্টে।

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। আজ কোম্পানিটির ২৩ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ফার্মা এইডের শেয়ার লেনদেন হয়েছে ১৬ কোটি ১৯ লাখ টাকার। আর ৯ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মাসিটিক্যাল, বিবিএস কেবলস, বিডি ফাইন্যান্স, গ্রামীণ ফোন, কনফিডেন্স সিমেন্ট এবং সিটি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১৪৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১০২ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে আজ লেনদেন হয়েছে ১৭ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয় ১৯ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার। লেনদেন হওয়া ২২০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫৪টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৪৩টির; আর অপরিবর্তিত রয়েছে ২৩টির দাম।

এমএএস/এমএমজেড/আইআই

আপনার মতামত লিখুন :