বাণিজ্য মেলায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪০ পিএম, ১৯ জানুয়ারি ২০১৯

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালিয়েছে মেলার আয়োজক কর্তৃপক্ষ রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। মেলার দশম দিনে শনিবার (১৯ জানুয়ারি) দুপুর ১২টার দিকে উপ-পরিচালক আবু মোখলেছ আলমগীর হোসেনের নেতৃত্বে এ অভিযান চালানো হয়। অভিযানে অবৈধভাবে স্থাপন করা বেশ কয়েকটি স্টল ভেঙে দেয়াসহ স্টলে থাকা পণ্য জব্দ করা হয়।

অভিযানের বিষয়ে আবু মোখলেছ আলমগীর হোসেন জাগো নিউজকে বলেন, আমরা নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে আজ (শনিবার) এ অভিযান পরিচালনা করছি। অবৈধভাবে যারা মেলায় স্টল দিয়ে পণ্য বিক্রি করছে তাদের বিরুদ্ধে আমাদের এ অভিযান।

Fair-2.jpg

তিনি আরও বলেন, মেলার ভেতরে অনেক স্টল আছে যেগুলো অবৈধ। ইপিবি থেকে এসব প্রতিষ্ঠানের কোনো অনুমোদন দেয়া হয়নি। তারপরও অবৈধভাবে তারা ব্যবসায়িক কার্যক্রম চালাচ্ছে। এ জন্য এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে। যাদের কাছে ইপিবির অনুমোদনপত্র আছে তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না।

মেলার পরিবেশ সুন্দর রাখতেই এ পদক্ষেপ নেয়া হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, মেলায় প্রতিদিন বিপুল সংখ্যক দর্শনার্থীর সমাগম ঘটছে। মেলা প্রাঙ্গণ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে আমাদের সঙ্গে সিটি কর্পোরেশনের কর্মীরা আছেন। মেলার পরিবেশ যাতে সুন্দর থাকে সে জন্য আমরা পদক্ষেপ নিচ্ছি।

Fair-2

উচ্ছেদের শিকার মো. সাইফুল নামের একজন বলেন, ‘আমরা কোমল পানি বিক্রি করছিলাম। এখানে ফ্রিজ রেখে বিক্রি কার্যক্রম চালাতে মোটা অংকের টাকা দিতে হয়েছে। তারপরও উচ্ছেদের শিকার হলাম। এখন যাদের টাকা দিয়ে স্টল নিয়েছিলাম তারা কী পদক্ষেপ নেয়, দেখি।’

ইপিবি থেকে কোনো অনুমোদন নেয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের এখানে বসার ব্যবস্থা করে দিয়েছে মুকুল ভাই। মুকুল ভাইরাই মেলা মাঠের ইজারা নিয়েছেন। ইপিবি থেকে অনুমোদন নেয়ার কাজ তারাই করবেন। আমরা ইপিবি থেকে কোনো অনুমোদন নেইনি।’

তবে মুকুল নামে কাউকে চিনেন না বলে জানিয়েছে ইপিবি কর্তৃপক্ষ।

এমএএস/আরএস/এমএস