৯ কোম্পানির যে ১৭ পরিচালক পদ হারালেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:২১ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০

দুই শতাংশের কম শেয়ার ধারণ করায় ৯ কোম্পানির ১৭ পরিচালকের পদ শূন্য ঘোষণা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

শূন্য ঘোষণা করা ১৭ পরিচালকের পদ আগামী ৩০ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্ট কোম্পানিকে পূরণ করতে বলা হয়েছে। দুই শতাংশ বা তার বেশি শেয়ার আছে এমন শেয়ারহোল্ডারদের পরিচালক হিসেবে নিয়োগ দিতে হবে।

পরিচালক পদ হারানোর মধ্যে সব থেকে বেশি রয়েছেন মার্কেন্টাইল ইন্স্যুরেন্সে। কোম্পানিটির পাঁচজন পরিচালক পদ হারিয়েছেন। তারা হলেন- আজিজ মাহমুদ ইরশাদ উল্লাহ, ফাতেমা ইসলাম সোনিয়া, আজাদ মোস্তফা, শফিকুর আহমেদ এবং সাদ কাদির বিন সোলাইমান।

ইটকেট লিমিটেড থেকে পদ হারিয়েছেন তিনজন পরিচালক। তারা হলেন- এটিএম মাহবুবুল আলম, সাদিকা মাহাবুব ও মো. আনিসুজ্জামান। দুজন পরিচালক পদ হারিয়েছেন প্রভাতী ইন্স্যুরেন্স থেকে। তারা হলেন- বদলুর রহমান খান এবং হাবিব ই আলম চৌধুরী। মেঘনা লাইফ ইন্স্যুরেন্স থেকেও দুজন পরিচালক পদ হারিয়েছেন। এই দুই পরিচালক হলেন- শামিমা নাসরিন এবং দিলরুবা শারমিন।

এছাড়া বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের সোহেল হুমায়ুন, ইস্টার্ন ইন্স্যুরেন্সের পাবলিক শেয়ারহোল্ডার পরিচালক পাইওনিয়ার ড্রেসেস, ইমাম বাটনের লোকমান চৌধুরী, পূরবী জেনারেলের মো. ইকবাল এবং ইউনাইটেড এয়ারের শাহিনুর আলম পরিচালক পদ হারিয়েছেন।

এর আগে গত ২ জুলাই তালিকাভুক্ত ২২ কোম্পানির ৬১ জন পরিচালককে ৪৫ কার্যদিবসের মধ্যে ন্যূনতম দুই শতাংশ শেয়ার ধারণে আল্টিমেটাম দিয়েছিল বিএসইসি।

কমিশনের আল্টিমেটাম পাওয়ার পর ২৫ জন পরিচালক দুই শতাংশ শেয়ার ধারণ করেছেন। ১৯ জন পরিচালক পদত্যাগ করেছেন। আর ১৭ জন পরিচালক দুই শতাংশ শেয়ার ধারণ কিংবা পর্ষদ থেকে পদত্যাগ কোনোটাই করেননি। এখন এই পরিচালকদের পদ থেকে অপসারণ করল বিএসইসি।

এমএএস/বিএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]