সেমিনারে আকিজ গ্রুপের চেয়ারম্যান

দেশের উন্নয়নে বেসরকারিখাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:২৩ পিএম, ৩১ জানুয়ারি ২০২৩

নানান সীমাবদ্ধতা ও প্রতিকূলতা মোকাবিলা করেও বেসরকারিখাতের উদ্যোক্তারা দেশে উৎপাদন বাড়ানোর পাশাপাশি বিপুলসংখ্যক মানুষের জন্য নতুন কর্মসংস্থানের সৃষ্টি করে উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) আয়োজিত ‘শিল্প-শিক্ষায়তন সংযোগ উন্নয়ন’ বক্তৃতামালায় মূল বক্তার বক্তব্যে তিনি এ কথা বলেন।

সেখ নাসির উদ্দিন বলেন, বেসরকারি উদ্যোক্তারা দক্ষ জনশক্তির অভাবে নিরূপায় হয়ে উচ্চ বেতনে লোকবল নিয়ে আসছেন। এতে করে পণ্য ও সেবার উৎপাদন ব্যয় বেড়ে যাচ্ছে। বিষয়টি স্থায়ী সমধানের লক্ষ্যে মানসম্মত ও দক্ষ স্নাতক তৈরির উদ্যোগ খুবই সীমিত। বেসরকারি খাতের প্রথম সারির ৮ থেকে ১০টি বিশ্ববিদ্যালয় থেকে যারা পাস করে বের হচ্ছেন, তাদের বড় অংশ রাষ্ট্র, সমাজ ও ব্যক্তি সবার জন্য মানবসম্পদ না হয়ে বোঝা হয়ে দাঁড়াচ্ছে। বিশ্ববিদ্যলয় মঞ্জুরি কমিশনের (ইউজিসির) উচিত যাচাই-বাছাই করে প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করা।

ঢাকার সাভারের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আন্তর্জাতিক সম্মেলনকক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম লুতফর রহমান। সভায় আরও বক্তব্য রাখেন ডিআইইউর শিক্ষাবিষয়ক ডিন অধ্যাপক ড. মোস্তফা কামাল, ব্যবসায় ও উদ্যোক্তাবৃত্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মাসুম ইকবাল।

akij.jpg

এতে স্বাগত বক্তব্য রাখেন ইন্ডাস্ট্রিয়াল ইনোভেশন সেন্টারের প্রকল্প পরিচালক আবু তাহের খান এবং ধন্যবাদ জ্ঞাপন করেন ডিআইইউ’র উপ-উপাচার্য ড. এস এম মাহবুবুল হক মজুমদার।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. মো. সবুর খান বলেন, বাংলাদেশের জন্মলগ্ন থেকে বর্তমান সময় পর্যন্ত যে বিশাল অর্থনৈতিক অগ্রগতি হয়েছে, তার জন্য সেখ আকিজ উদ্দিনের মতো মানুষ আমাদের দেশে সবসময়ই স্মরণীয়। আমরা সৌভাগ্যবান যে তাদের মতো মানুষেরা আমাদের অর্থনীতির নেতৃত্ব দিয়েছেন। আশা করি, শিক্ষার্থীরা তাদের কথা পড়বে, শুনবে ও সেই অনুযায়ী তারা একসময় আমাদের অর্থনীতিতে অবদান রাখবেন।

উপাচার্য ড. এম লুৎফর রহমান বলেন, আকিজ উদ্দিন সাহেবের মতো মানুষ ও আকিজ গ্রুপের মতো প্রতিষ্ঠান নিয়ে আমাদের শেখার অনেক জায়গা আছে। আজকের এ সংক্ষিপ্ত অনুষ্ঠান থেকেই আমরা সবাই উপলব্ধি করলাম ব্যবসা করার জন্য টাকার চেয়ে মানসিক শক্তির বেশি প্রয়োজন।

এএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।