ড্রেজারসহ যন্ত্রপাতি ক্রয়ে বিআইডব্লিউটিএকে ভ্যাট সুবিধা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০২ পিএম, ২৭ মার্চ ২০২৩

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষকে (বিআইডব্লিউটিএ) চারটি ড্রেজারসহ আনুষঙ্গিক খুচরা যন্ত্রপাতি কেনায় মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট হতে অব্যাহতি সুবিধা দেওয়া হয়েছে।

এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে সম্প্রতি ইস্যু করা এক চিঠিতে বলা হয়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ (২০১২ সনের ৪৭ নম্বর আইন) এর ১২৬ ধারার (৩) উপ-ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বিআইডব্লিউটিএকে ওই সুবিধা দেওয়া হয়েছে।

সোমবার (২৭ মার্চ) এনবিআরের ভ্যাট বিভাগ সূত্রে জানা গেছে এ তথ্য।

আরও পড়ুন: মোবাইল ব্যাংকিংয়ে জানুয়ারিতে ১ লাখ ৫৯৩ কোটি টাকা লেনদেন

জানা যায়, ইন্টারন্যাশনাল কমপেটিটিভ টেন্ডারিং (আইসিটি) পদ্ধতিতে বৈদেশিক মুদ্রায় আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়েছিল। যার ধারাবাহিকতায় বিআইডব্লিউটিএ এবং কর্ণফুলী শিপ বিভাগ লিমিটেডের মধ্যে চুক্তি সম্পাদিত হয়। এরইমধ্যে কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেড কর্তৃক উক্ত দরপত্রসমূহের বিপরীতে বৈদেশিক মুদ্রার ঋণপত্র স্থাপিত হয়েছে। কিন্তু বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির কারণে ঠিকাদারকে চুক্তি অনুযায়ী বৈদেশিক মুদ্রা অর্থাৎ মার্কিন ডলার পরিশোধ করা হচ্ছে না বলে নৌপরিবহন মন্ত্রণালয় এনবিআরকে জানায়।

আরও পড়ুন: আলু-পেঁপে ছাড়া ৬০ টাকার নিচে সবজি নেই, কমেছে মুরগির দাম

এ কারণে নৌপরিবহন মন্ত্রণালয়ের অনুরোধ ও বাংলাদেশি মুদ্রায় বিল পরিশোধের নিশ্চয়তা পাওয়ায় চারটি সাকশন ড্রেজারসহ আনুষঙ্গিক যন্ত্রাংশ সরবরাহের ক্ষেত্রে ভ্যাট হতে অব্যাহতি দেওয়া হয়।

এসএম/জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।