ঈদ-বৈশাখে ‘দেশী দশে’ এক্সক্লুসিভ পোশাকের সমাহার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৭ পিএম, ২৯ মার্চ ২০২৩
দেশী দশে ক্রেতাদের আনাগোনা বেশি/ছবি: মাহবুব আলম

এক সময় ঈদের আগে বাজারে ভিনদেশি পোশাকের আধিপত্য ছিল। ক্রেতাদের আগ্রহও থাকতো সেসব পোশাকে। এখন ঠিক তার উল্টোচিত্র। ঈদ কিংবা যেকোনো উৎসব ঘিরে দেশীয় ফ্যাশন হাউজগুলোতে থাকছে জমকালো আয়োজন। ক্রেতার আগ্রহের শীর্ষেও দেশীয় পোশাক।

ক্রেতাদের ব্যবহারে আরাম, সাধ ও সাধ্যকে প্রাধান্য দিয়েই ‘দেশী দশ’র আউটলেট সেজেছে ভিন্ন আঙ্গিকে। ঈদ ও পহেলা বৈশাখকে প্রাধান্য দিয়ে সাজানো হয়েছে ‘কম্ব কালেকশন’। গরমে সকাল ও রাতের জন্য থাকছে ভিন্ন ভিন্ন পোশাকও। রঙের ক্ষেত্রে রয়েছে লাল, সাদা, মেরুন ও মিশ্রের প্রাধান্য। বুধবার (২৯ মার্চ) রাজধানীর বসুন্ধরা সিটিতে ‘দেশী দশ’ ঘুরে এমন তথ্য জানা গেছে।

দেশী দশ হলো- দেশীয় ১০টি ফ্যাশন হাউজ। এগুলো হলো- নিপুণ, কে ক্র্যাফট, অঞ্জনস, রঙ বাংলাদেশ, বাংলার মেলা, সাদাকালো, বিবিআনা, দেশাল, নগরদোলা ও সৃষ্টি। দেশীয় ফ্যাশন শিল্প এসব প্রতিষ্ঠানের কাজের মূলভিত্তি। এবার উৎসব ঘিরে দেশি দশের সব আউটলেটেই এক্সক্লুসিভ পণ্যের সমাহার।

দেশী দশের অন্যতম ব্র্যান্ড ‘রঙ বাংলাদেশ’। এবার পাখির রংকে প্রাধান্য দিয়ে ‘রঙ’ এনেছে বাহারি ‘কম্ব কালেকশন’। পাখির পালক ফুটিয়ে তোলা হয়েছে পোশাকে। ঈদ ও পহেলা বৈশাখকে সামনে রেখে সব ধরনের নতুন পোশাক রয়েছে রঙের আউটলেটে। এবার ‘রঙ’ এনেছে ওয়ান পিস কামিজ, থ্রি পিস, তাঁতের শাড়ি, হাফ সিল্ক শাড়ি, কটন শাড়ি, টি-শার্ট, পাঞ্জাবিসহ আরও অনেক পণ্য।

এ উৎসবে রঙে মিলছে ১২০০ টাকা থেকে ১০ হাজার টাকার বিভিন্ন ধরনের শাড়ি। এর মধ্যে মসলিন শাড়ি ১০ হাজার থেকে ৩০ হাজার টাকা, কামিজ এক হাজার ৩০০ টাকা থেকে চার হাজার টাকা, থ্রি পিস (বৈশাখ) দুই হাজার টাকা থেকে তিন হাজার ৪০০ টাকা, থ্রি পিস (ঈদ কালেকশন) দুই হাজার ৬০০ টাকা থেকে ছয় হাজার ৪০০ টাকা।

‘রঙ’-এর সেলস এক্সিকিউটিভ জুবায়ের আহমেদ জাগো নিউজকে বলেন, ‘অন্যবারের তুলনায় এবার ক্রেতার আনাগোনা এখন পর্যন্ত ভালো। শুক্রবার (৩১ মার্চ) থেকে কেনাকাটা জমে উঠবে বলে আশা করছি।’

দেশী দশের আরেক ব্র্যান্ড ‘অঞ্জনস’ লালকে বেশি প্রাধান্য দিয়ে বাহারি পোশাক নিয়ে এসেছে। রয়েছে সাদা, লাল-মেরুন ও মিশ্র রঙের পোশাকের পণ্য। থ্রি পিস রয়েছে এক হাজার ৯০০ টাকা থেকে ১০ হাজার টাকার মধ্যে, পাঞ্জাবি এক হাজার ৪৬০ টাকা থেকে পাঁচ হাজার টাকা, ছোটদের বিভিন্ন পোশাক রয়েছে ৬৫০ টাকা থেকে দুই হাজার টাকার মধ্যে।

অঞ্জনসের সবচেয়ে বেশি আকর্ষণ সিরিজ কালেকশনে। যেখানে একই পরিবারের তিন বা চার সদস্যের নারী-পুরুষের জন্য একই রঙের পোশাক। সাত হাজার টাকা থেকে ১৩ হাজার টাকার মধ্যে সিরিজ পোশাক মিলছে। অঞ্জনস-এর ব্র্যাঞ্চ ম্যানেজার এম কাউসার আহমেদ জাগো নিউজকে বলেন, ক্রেতার পছন্দকে প্রাধান্য দিয়ে আমরা পোশাক এনেছি। এখানে ক্রেতার সাড়াও ভালো মিলছে।

দেশীয় ঐতিহ্যকে প্রাধান্য দিয়ে সব বয়সীর জন্য সাদাকালো বাহারি পোশাক তৈরি করছে। সাধ ও সাধ্যের মধ্যে পোশাক এনেছে কে ক্র্যাফটও। এছাড়া সব বয়সীদের জন্য বাহারি পোশাক এনেছে দেশী দশের ব্র্যান্ড দেশাল, নিপুণ, বিবিয়ানা, নাগোরদোলা, বাংলার মেলা ও সৃষ্টি।

ইএআর/এএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।