‘ইউজিসি প্রফেসর’ হলেন ৪ গবেষক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০৯ পিএম, ০৬ আগস্ট ২০১৯

দেশের খ্যাতিমান চার গবেষককে ‘ইউজিসি প্রফেসর’ হিসেবে নির্বাচিত করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

সোমবার (৫ আগস্ট) এক সভায় ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে ইউজিসি প্রফেসর নির্বাচন কমিটি তাদেরকে আগামী দুই বছরের জন্য ইউজিসি প্রফেসর হিসেবে নির্বাচিত করেন।

নির্বাচিত ইউজিসি প্রফেসরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. ফকরুল আলম, নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. খোরশেদ আহম্মদ কবির, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মেডিসিন বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ডা. এবিএম আব্দুল্লাহ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও প্লান্ট প্যাথলোজি বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. আব্দুল মান্নান আকন্দ।

জানা গেছে, ইউজিসি প্রফেসরশিপ নীতিমালা অনুযায়ী অবসরপ্রাপ্ত খ্যাতিমান গবেষকদের ইউজিসি প্রফেসরশিপ প্রদান করা হয়। একজন সিলেকশন গ্রেডপ্রাপ্ত প্রফেসর সর্বোচ্চ যে সুযোগ সুবিধাপ্রাপ্ত হন ইউজিসি প্রফেসরগণও একই সুযোগ সুবিধা প্রাপ্ত হবেন। ইউজিসি প্রফেসরগণ তাদের পছন্দানুযায়ী যেকোনো বিশ্ববিদ্যালয় অথবা গবেষণা প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত থেকে গবেষণা কর্মকাণ্ড পরিচালনা করতে পারবেন।

সভায় আরও উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আখতার হোসেন, প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন এবং প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারন-অর-রশিদ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন এবং কমিশনের রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন ডিভিশনের পরিচালক (চলতি দায়িত্ব) মো. ওমর ফারুখ।

এমএইচএম/এমএসএইচ/এমকেএইচ

আপনার মতামত লিখুন :