এমপিওভুক্ত হলো যেসব শিক্ষাপ্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪২ পিএম, ২৩ অক্টোবর ২০১৯

দীর্ঘ প্রতীক্ষা শেষে দুই হাজার ৭৩০ প্রতিষ্ঠান এমপিওভুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৩ অক্টোবর) গণভবনে তিনি এ তালিকা ঘোষণা করেন।

এমপিওভুক্তির মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় (৬ষ্ঠ-৮ম) ৪৩৯, মাধ্যমিক বিদ্যালয় (৬ষ্ঠ-১০ম) ৯৯৪, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় একাদশ থেকে দ্বাদশ ৬৮, কলেজ একাদশ থেকে দ্বাদশ ৯৩, ডিগ্রি কলেজ (১৩শ-১৫শ) ৫৬, মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠান দাখিল ৩৫৭, আলিম ১২৮, ফাজিল ৪২, কামিল ২৯, কারিগরি কৃষি ৬২, ভোকেশনাল ১৭৫ এবং এইচএসসি (বিএম) ২৮৩শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

এমপিওভুক্তির ঘোষণার সময় সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের সবার প্রতি আন্তরিক ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এটা দীর্ঘদিনের চাহিদা। আমরা গত বছর ধরে এই কাজ করেছি। সবাই মিলে কাজ করে এ তালিকাভুক্ত করেছি।

এমপিওভুক্ত সব প্রতিষ্ঠানকে আন্তরিক অভিনন্দন জানিয়ে শেখ হাসিনা বলেন, তাদের কাছে আমার এটাই দাবি থাকবে যে, এখন এমপিওভুক্ত হয়ে গেছে কাজেই শিক্ষার মান এবং শিক্ষার পরিবেশটা যেন আরও সুন্দর হয়। শিক্ষার্থীরা স্কুল পর্যায় থেকেই কারিগরি শিক্ষা বা ভোকেশনাল ট্রেনিং যাতে নিতে পারে সে দিকে লক্ষ্য রেখে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলেও জানান তিনি। কারণ আামদের ছোট-ছোট বাচ্চাদের ভেতরে অনেক মেধা লুকিয়ে থাকে। তারা অনেক কিছু তৈরি করতে পারে। সেটা বিকাশের একটা সুযোগ আমাদের করে দেয়া দরকার।

নিম্নমাধ্যমিক

মাধ্যমিক

উচ্চ মাধ্যমিক (স্কুল অ্যান্ড কলেজ)

উচ্চ মাধ্যমিক (ইন্টারমিডিয়েট কলেজ)

ডিগ্রি কলেজ

কারিগরি ও মাদরাসা

* তালিকা ১
* তালিকা ২
* তালিকা ৩
* তালিকা ৪
* তালিকা ৫
* তালিকা ৬
* তালিকা ৭

এমএইচএম/এএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]