গণহত্যা দিবস : শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য মাউশির ৫ আদেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৫ পিএম, ২৩ মার্চ ২০২১

২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস পালন উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানকে পাঁচটি নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ (মাউশি)।

মঙ্গলবার (২৩ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে স্বাক্ষর করেন পরিচালক প্রফেসর মো. শাহেদুল খবির চৌধুরী।

আদেশে বলা হয়, ২৫ মার্চ গণহত্যা দিবস-২০২১ উপলক্ষে জাতীয় কর্মসূচির আলোকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির সিদ্ধান্ত মোতাবেক সব শিক্ষাপ্রতিষ্ঠান ও দফতরসমূহে যথাযোগ্য মর্যাদায় পালন করতে অনুরোধ করা হলো।

আদেশে পাঁচটি নির্দেশনা দেয়া হয়। সেগুলো হলো- ১. বৃহস্পতিবার (২৫ মার্চ) বাদ জোহর অথবা সুবিধাজনক সময়ে পঁচিশে মার্চ রাতে নিহতদের স্মরণে শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিসসমূহের সংশ্লিষ্ট মসজিদ-মন্দির-গির্জাসহ সব ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাতে প্রার্থনার আয়োজন করা; ২. সব শিক্ষাপ্রতিষ্ঠানে নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্বলন করা।

৩. সব শিক্ষাপ্রতিষ্ঠানের অফিসসমূহ থেকে ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত প্রতীকী ব্ল্যাকআউট পালন করা। এ দিবসে কোনো ধরনের আলোকসজ্জা করা যাবে না বলেও আদেশে জানানো হয়; ৪. ২৫ মার্চ সুবিধাজনক সময়ে সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিশিষ্ট ব্যক্তি বা বীর মুক্তিযোদ্ধাদের অংশগ্রহণে অনলাইনে ২৫ মার্চ গণহত্যা স্মৃতিচারণ ও আলোচনা সভার আয়োজন করা; ৫. ২৫ মার্চ গণহত্যা দিবসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ পোস্টার ব্যানার ফেস্টুন ইত্যাদির মাধ্যমে গণহত্যার চিত্র তুলে ধরা।

আদেশে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ পত্র জারি করা হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।

এমএইচএম/এআরএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]