ঢাকা বোর্ডের এইচএসসির প্রায় পৌনে ৩ লাখ উত্তরপত্র চ্যালেঞ্জ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৪ পিএম, ০৪ ডিসেম্বর ২০২৩
ফাইল ছবি

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার দুই লাখ ৭১ হাজার ৩৩৩টি উত্তরপত্র চ্যালেঞ্জ করেছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বোর্ডের পরীক্ষার্থীরা। সোমবার (৪ ডিসেম্বর) ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে রোববার (৩ ডিসেম্বর) আবেদন প্রক্রিয়া শেষ হয়। এরপর বোর্ডগুলো যাচাই-বাছাইয়ের কাজ শুরু করেছে। নিয়ম অনুযায়ী, আগামী ২৬ ডিসেম্বরের মধ্যে এই ফল প্রকাশ করা হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, মূল ফল প্রকাশের এক মাসের মধ্যে পুনঃনিরীক্ষার ফল প্রকাশের বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসাবে আমরা ২৬ ডিসেম্বরের মধ্যে ফল প্রকাশ করবো।

গত ২৭ নভেম্বর ফল পুনঃনিরীক্ষা বা উত্তরপত্র চ্যালেঞ্জের আবেদন শুরু হয়। টেলিটক সিম ব্যবহার করে এসএমএসের মাধ্যমে আবেদন করেছেন শিক্ষার্থীরা। এবার প্রতি বিষয় ও পত্রের জন্য ১৫০ টাকা হারে ফি নেওয়া হয়। যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয়) রয়েছে, সেসব বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদনে ৩০০ টাকা ফি নির্ধারণ করা হয়।

গত ২৬ নভেম্বর চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এবার ১১টি শিক্ষা বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ।

এ বছর পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী। পাস করেছেন ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন। তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৯২ হাজার ৫৯৫ জন পরীক্ষার্থী।

এএএইচ/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।