পাঠকসমৃদ্ধ বইমেলা দেখতে চাই: তানজিম তানিম

সালাহ উদ্দিন মাহমুদ
সালাহ উদ্দিন মাহমুদ সালাহ উদ্দিন মাহমুদ , লেখক ও সাংবাদিক
প্রকাশিত: ০৫:৩৪ পিএম, ২৩ ডিসেম্বর ২০২৩

তানজিম তানিম একজন কবি, লেখক, ছড়াকার ও ব্যাংক কর্মকর্তা। তার পুরো নাম মুহাম্মদ তানজিমূল ইসলাম। বাবার বাড়ি গাজীপুর হলেও জন্ম নানার বাড়ি কুমিল্লায়। ছোটবেলা থেকেই সাহিত্যের প্রতি তার ঝোঁক। বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন গল্প, কবিতা ও নাটক লিখেছেন। তার রচিত নাটক ক্যাম্পাসে মঞ্চস্থ হয়েছে। বেশ কিছু গবেষণা প্রবন্ধও প্রকাশিত হয়েছে। তার উল্লেখযোগ্য বই—‘তক্ষক’, ‘মেঘকুটির’ এবং ‘কাঁকন’।

সম্প্রতি বইমেলা ও বই প্রকাশ সম্পর্কে কথা বলেছেন জাগো নিউজের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন কবি ও কথাশিল্পী সালাহ উদ্দিন মাহমুদ—

জাগো নিউজ: আগামী বইমেলায় আপনার কয়টি বই প্রকাশিত হচ্ছে?
তানজিম তানিম: একটি। নাম ‘একজন লেখকের গল্প’। বইটি আসছে জ্ঞানকোষ প্রকাশনী থেকে।

আরও পড়ুন: অসংগতি যেন বইমেলার অলংকার হয়ে গেছে: জাহিদ সোহাগ

জাগো নিউজ: বাংলা একাডেমি আয়োজিত আগামী বইমেলা কেমন দেখতে চান?
তানজিম তানিম: প্রথমত আমি পাঠকসমৃদ্ধ বইমেলা দেখতে চাই। অবশ্যই মানুষ বইমেলায় ঘুরতে যাবেন। বইমেলা বাঙালির প্রাণের মেলা। তবে মেলা শেষে মেলা থেকে কেনা কিছু বই যেন সংগ্রহে থাকে। দ্বিতীয়ত চাইবো সৃজনশীল মানুষের মাঝে সৌহার্দ বাড়ুক, তিক্ততা না থাকুক। সবাই মিলেমিশে মেলা করলে সুন্দর মেলা হবে।

জাগো নিউজ: আপনার দেখা বিগত বইমেলায় কোনো অসংগতি চোখে পড়েছে?
তানজিম তানিম: অসংগতি থাকবেই। সেটা কমানোই মানুষের লক্ষ্য। মানুষ ভুল থেকেই শেখে। গত বছর মেলাপ্রাঙ্গণে প্রচুর ধুলোবালি ছিল। আমি আশা করবো বাংলা একাডেমি এ বছর এ ব্যাপারে নজর দেবে। দরকার হলে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেবে।

জাগো নিউজ: বইমেলায় বইয়ের বিক্রি বাড়ছে নাকি কমছে?
তানজিম তানিম: যদি শুধু মেলাপ্রাঙ্গণে বইয়ের বিক্রির কথা চিন্তা করি, তাহলে বিগত কয়েক বছরে মেলাপ্রাঙ্গণে বইয়ের বিক্রি কমেছে। তবে এখন বই বিক্রয়ের অনেক মাধ্যম আছে। ই-বুক কিংবা অডিও বুক কেনা যায়। সামগ্রিকভাবে বিবেচনা করলে বইয়ের বাজার বড় হচ্ছে।

আরও পড়ুন: বইয়ের বিক্রি নির্ভর করে প্রচারণার ওপর: মাসুম আওয়াল

জাগো নিউজ: বইয়ের প্রচারণাকে কোন দৃষ্টিতে দেখেন?
তানজিম তানিম: আমি ভালো দৃষ্টিতে দেখি। বই যদি পাঠকের কাছে পৌঁছানোর লক্ষ্য থাকে, তবে প্রচারণা লাগবেই। এটিকে যদি একটি ইন্ডাস্ট্রি হিসেবে চিন্তা করেন, তবে প্রচারণা ছাড়া ইন্ডাস্ট্রি টিকবে না। কিন্তু প্রচারণার ধরনে আধুনিকায়ন প্রয়োজন।

জাগো নিউজ: বইমেলার পাঠকের জন্য কী পরামর্শ দেবেন?
তানজিম তানিম: কোনো বই-ই পুরোপুরি খারাপ হয় না। আগে থেকে ধারণা নিয়ে কোনো বই পড়তে যাবেন না। বই কিনুন, পড়ে ধারণা নিন।

এসইউ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।