‘১৯৭১ সম্ভ্রমের স্বাধীনতা’ গ্রন্থের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৬ এএম, ১৮ মার্চ ২০২২

অমর একুশে বইমেলার শেষ দিন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীতে মহান মুক্তিযুদ্ধের বীরাঙ্গনাদের নিয়ে লেখা এসপি জয়িতা শিল্পীর ‘১৯৭১ সম্ভ্রমের স্বাধীনতা’ বইটির মোড়ক উন্মোচন করা হয়েছে। বইটি প্রকাশ করেছে ‘পারিজাত প্রকাশনী’।

বৃহস্পতিবার (১৭ মার্চ) সোহরাওয়ার্দী উদ্যানে গ্রন্থ উন্মোচন মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করা হয়। এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন র্যাব-৪ এর কমান্ডিং অফিসার অতিরিক্ত ডিআইজি মো. মোজাম্মেল হক।

তিনি বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন আজ। এই দিন বাঙালির আনন্দের দিন ও মুক্তির দিন। এই দিনে এক অনন্য বইয়ের মোড়ক উন্মোচন করছি। এ বইয়ের মাধ্যমে তুলে ধরা হয়েছে মুক্তিযুদ্ধকালীন সময়ে নারী মুক্তিযোদ্ধা বীরাঙ্গনাদের কথা। নারী মুক্তিযোদ্ধাদের নির্যাতন ও সম্ভ্রম হারানোর কথা। যা এখন ইতিহাস থেকে হারিয়ে যাচ্ছে। আর এ তথ্য আগামী প্রজন্মকে জানানোর জন্যই জয়িতা শিল্পীর এই মহতী উদ্যোগ। এজন্য তাকে ও প্রকাশককে ধন্যবাদ জানাই।

‘১৯৭১ সম্ভ্রমের স্বাধীনতা’ বইয়ের বিষয়ে লেখিকা জয়িতা শিল্পী বলেন, আমাদের মুক্তিযুদ্ধে যারা নারী মুক্তিযোদ্ধা আছেন, বিশেষ করে ময়মনসিংহ অঞ্চলে বীরাঙ্গনা নারীদের সাক্ষাৎকার মূলত এই বইয়ে রয়েছে। এটি আসলে একটি সাক্ষাৎকার ও অনুভূতি ভিত্তিক মুক্তিযুদ্ধ কালীন বীরাঙ্গনা নারীদের ঘটনা প্রবাহ তুলে ধরা হয়েছে।

তিনি আরও বলেন, আমি যখন ময়মনসিংহ জেলায় অতিরিক্ত পুলিশ সুপার পদে চাকরি করি, তখন দেখি সেখানে শতাধিক বীরাঙ্গনা নারী রয়েছেন। সেখান থেকে সরাসরি ২১ জন বীরাঙ্গনার সরাসরি সাক্ষাৎকার নিতে সক্ষম হয়েছি। আর এই সাক্ষাৎকারের মাধ্যমে মুক্তিযুদ্ধকালীন ওই সময় তুলে ধরা চেষ্টা করেছি এই বইয়ের মাধ্যমে।

এর আগেও এই র্যাব কর্মকর্তার লেখা আটটি বই প্রকাশ করেছে বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠান। প্রথম প্রকাশিত বই পুলিশকে নিয়ে লেখা ‘রাজারবাগে প্রজার পুলিশ’ (প্রবন্ধ)। এটি তার নবম বই ‘১৯৭১ সম্ভ্রমের স্বাধীনতা’। জয়িতা শিল্পীর লেখা অন্য বইগুলোর মধ্যে রয়েছে ‘জলে দাগ কিটে দিও’ (কাব্যগ্রন্থ); ‘উড়াল পাখি মন’ (কাব্যগ্রন্থ); মানুষের কথা (প্রবন্ধ গ্রন্থ); ঘরের মধ্যে ঘর শূন্য (কাব্যগ্রন্থ); রক্তধারায় বঙ্গবন্ধু (কাব্যগ্রন্থ); ‘বঙ্গবন্ধু একটি দর্শন ও বাংলাদেশ’ এবং ‘করোনাময় সূর্যোদয়’।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- সুলতানা হক কণা, এটিএন বাংলার অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ প্রডিউসার এ এইচ এম কামরুজ্জামান ও প্রকাশক শওকত হোসেন লিটুসহ আরও অনেকে।

আরএসএম/আরএডি/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]