সত্তর দশকের হারানো ডায়েরির গান তপন চৌধুরীর কণ্ঠে

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৮ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৮

প্রকাশিত হয়েছে কিংবদন্তী কণ্ঠ শিল্পী তপন চৌধুরীর একটি নতুন গান। গানটির শিরোনাম ‘একদিন যাবো যদি দূরে’। শুক্রবার স্বরলিপির ইউটিউব চ্যানেলে প্রকাশ হয়েছে গানটি। ‘একদিন যাব যদি দূরে, মনে রেখ মনে রেখ, মনে রেখ এই সাথীটিরে’ – এমনই আবেগ মাখানো কথার গানটি লিখেছেন প্রয়াত গীতিকার মাহমুদুল হক। গানটির সুর করেছেন এই গীতিকারের সন্তান আলাউদ্দীন মাহমুদ সমীর আর সংগীতায়োজন করেছেন গুনী সংগীত পরিচালক সুমন কল্যাণ।

গানটি লেখা হয়েছিল সত্তরের দশকে। গানের গীতিকার মাহমুদুল হক নেই । মারা গেছেন ১৯৮০ সালে মাত্র ৪০ বছর বয়সে। সম্প্রতি এই গীতিকারের হারিয়ে যাওয়া একটা গানের ডায়েরি খুঁজে পেয়েছেন তার ছেলেরা। সেই ডায়েরি থেকেই গান নিযে সুর করে শ্রোতাদের উপহার দিয়েছেন আলাউদ্দীন সমীর।

জাগো নিউজকে ‘একদিন যাবো যদি দূরে’ গানটির সুরকার আলাউদ্দিীন সমীর শোনালেন সেই গল্প। বললেন, চট্টগ্রামের বিচ্ছিন্ন দ্বীপ সন্দীপে আমাদের বাড়ি ছিল। বাবা ছিলেন একজন শিল্পমনস্ক মানুষ। নাটক লিখতেন গান লিখতেন। তবে এগুলো প্রচারের তেমন কোনো আগ্রহ ছিল না তার। খুব সৌখিন মানুষ ছিলেন। ছবিও আঁকতেন নিজের গানে নিজে সুর করতেন। তার অনেক লেখায় আমরা হারিয়ে ফেলেছি। কিছুদিন আগে আমার ছোট ভাই এই ডায়েরি খুঁজে পান। গানগুলো অনেককেই দেখিয়েছি। সবাই প্রসংশা করেছেন। আমি নিজেই বাবার গানগুলো সুর করার সিদ্ধান্ত নিয়েছি।’

topon-chowdhuri--ineer

সমীর আরও বলেন,‘ এই ডায়েরিতে প্রায় ৬০টির মতো গান আছে। দেশের গানও আছে অনেকগুলো। একে একে এই গানগুলো প্রকাশ করতে চাই। ছেলে হিসেবে বাবা গানগুলো সংরক্ষণ করতে চাই। সেই কাজের অংশ হিসেবে প্রথম গানটি আসলো। সুমন কল্যাণ অসাধারণ সংগীতায়োজন করেছেন তপন দা গেয়েছেন মনের মতো করে।।সবাইকে গানটি শোনার আমন্ত্রণ জানাই।’

সমীর জানালেন, শিগিরই তার বাবার লেখার আরও কয়েকটি গান আসবে তার সুরেই। এই গানগুলোতেও পাওয়া যাবে দেশের সনামধন্যসব শিল্পীদের।

এমএ/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :