‘বাংলাদেশের মানুষের মন সবচেয়ে ভালো’

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ১৫ নভেম্বর ২০১৮
ছবি: মাহবুব আলম

বিদেশি গানের কথা বোঝা গেল না, কিন্তু সুরের ঢেউয়ে ঠিকই ভাসলেন আর্মি স্টেডিয়াম ভরা দর্শক-শ্রোতা। পোল্যপন্ডের আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন ব্যান্ড তাদের ফোক সংগীতের জাদু ছড়িয়ে দিলেন বাংলাদেশের মাটিতে।

বাঁশি, বেহালা, ড্রাম, পারকাশন, ক্লাসিক্যাল গিটার দিয়ে অন্যরকম আবহাওয়া তৈরি করলেন তারা। গানের কথা না বুঝলে শ্রোতারা বেশ উপভোগ করেন তাদের পরিবেশনা।

বাঙালি সংগীতপ্রেমিদের মন কাড়তে ভাঙা ভাঙা বাংলায় কথা বলার চেষ্টা করলেন দিকান্দা ব্যান্ডের ভোকাল আনিয়া উইটযাক। গান গাওয়ার এক ফাঁকে বললেন, ' ওয়েলকাম বাংলাদেশ। আমি বাংলাদেশকে ভালোবাসি। বাংলাদেশের মানুষের মন সবচেয়ে ভালো।'

bangla

দিকান্দা ব্যান্ডের গানে বলকান ও জিপসী প্রভাব সবচেয়ে বেশি। লোকজ সুরের পাশাপাশি তাদের গানে আছে প্রাচ্যের প্রভাব। ১৯৯৭ সালে এ ব্যান্ডের যাত্রা শুরু হয়। তাদের সাতটি অ্যালবাম প্রকাশিত হয়েছে।

দেশের সবচেয়ে বড়লোক গানের উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট'। রাজধানীর আর্মি স্টেডিয়ামে বৃহস্পতিবা সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হয় এই উৎসব’।

দিকান্দা ব্যান্ডের আগে সুরের জাদু ছড়িয়েছেন বাংলাদেশের শিল্পী আব্দুল হাই দেওয়ান।

bangla

তিনদিনব্যাপী এই উৎসবের পর্দা নামবে ১৭ নভেম্বর। এবারের উৎসবে বাংলাদেশসহ বিশ্বের সাতটি দেশ থেকে শিল্পীরা অংশ নেবেন। গান করবেন মোট ১৭৪ জন সংগীতশিল্পী। তাদের মধ্যে বাংলাদেশের শিল্পীরা হলেন মমতাজ বেগম, বাউল আব্দুল হাই দেওয়ান, বাউল কবির শাহ, নকশীকাঁথা, স্বরব্যাঞ্জো।

ভারত থেকে আসবেন ওয়াদালি ব্রার্দাস, রাঘুদিক্সিত, সাত্যকি ব্যানার্জি, পাকিস্তান থেকে শাফকাত আমানাত আলী, বাহরাইন থেকে মাজায, যুক্তরাষ্ট্র থেকে গ্র্যামি বিজয়ী লস টেক্সমেনিয়াক্স, পোল্যান্ড থেকে দিকান্দা এবং স্পেন থেকে লাস মিগাস আসবেন। তারা সবাই সংগীত পরিবেশন করবেন।

এমএবি/জেডএ/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]