বছরের কোটিপতি শিল্পীরা

মাসুম আওয়াল
মাসুম আওয়াল মাসুম আওয়াল , স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ০২:৩৮ পিএম, ২৭ ডিসেম্বর ২০১৮

২০১৮ সালে কোটি ভিউয়ারের মাইল ফলক ছুঁয়েছে বেশ কিছু গান। দিনে দিনে এই গানগুলোর ভিউ বেড়েই চলেছে। এই প্রতিবেদনে যে গানের তালিকা এসেছে এর বিশেষত্ব হলো গানগুলো এই বছরই প্রকাশ হয়েছে এবং এই বছরই কোটি ভিউয়ের চৌকাঠ মাড়িয়েছে।

ভিউয়ের বিচারে বছরটা মাতিয়েছে আরমান আলিফ ও এই প্রজন্মের শিল্পীরা। চলুন দেখে নেওয়া যাক কে কোন গানে কোটিপতি হলো-

আরমান আলিফের ‘অপরাধী’ ও ‘বেইমান’

অপরাধী খ্যাত শিল্পী আরমান আলিফ। যার ‘অপরাধী’ গানটি ইতিমধ্যেই ইউটিউব চ্যানেলে ১৯ কোটির দরজায় চলে গেছে। এই গানটি প্রকাশের পর অন্তর্জালে রীতিমতো ঝড় তুলেন তিনি। বাংলাদেশের গানের ভিডিওর সর্বোচ্চ দর্শক টেনেছে গানটি।

‘অপরাধী’র পর তার ‘বেইমান’ নামের আরেকটি গান ৪ কোটি ভিউ ছাড়িয়েছে। গত ১৮ আগস্ট দুপুরে প্রযোজনা প্রতিষ্ঠান সিএমভির ব্যানারে গানের ভিডিওটি ইউটিউবে মুক্তি পায়। গানটিতে কণ্ঠ দেওয়ার পাশাপাশি এর কথা-সুর করেছেন আরমান নিজেই।

সংগীতায়োজন করেছেন শাহরিয়ার রাফাত। ভিডিও নির্মাণ করেছেন সৈকত নাসির। গানটির ভিডিওতে আরমান আলিফের পাশাপাশি আরও দেখা গেছে মডেল অভি প্রামাণিক ও আদিভা ইভাকে। ২০ আগস্ট জি সিরিজের ব্যানারে আসে আরমান আলিফের ‘নেশা’ গানটি। এরই মধ্যে পাঁচ কোটি ভিউ ছাড়িয়েছে গানটির। 

রাফাত-ঐশীর ‘চিটাগাইঙ্গা পোয়া, নোয়াখাইল্যা মাইয়া’

গেল ১৪ মে শাপলা মিডিয়ার ইউটিউব চ্যানেলে প্রকাশ পায় ‘চিটাগাইঙ্গা পোয়া, নোয়াখাইল্যা মাইয়া’ সিনেমার টাইটেল গান। গানটি এখন পর্যন্ত ২ কোটি ৫৯ লাখেরও বেশিবার দেখা হয়েছে। দুই কোটির ভিউ পেরিয়েছে। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন শাহরিয়ার রাফাত।

তার সঙ্গে কণ্ঠ দিয়েছেন ঐশী। গানের কথা লিখেছেন সুদীপ কুমার দ্বীপ। কমেডি ঘরানার গানটির শুটিং হয়েছে থাইল্যান্ডে। এতে শাকিবের সঙ্গে পারফর্ম করেছেন চিত্রনায়িকা বুবলি।

ইমরান-কনার ‘ওহে শ্যাম’

ইউটিউবে ২৪ মে প্রকাশ হয় ‘পোড়ামন-২’ ছবির ‘ও হে শ্যাম’ গান। ছবিটির প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়ার অফিসিয়াল ইউটিউব চ্যানেলে গানটি মুক্ত করা হয়। ‘ও হে শ্যাম তোমারে আমি নয়নে নয়নে রাখিব, অন্য কেউরে না আমি চাইতে দিব,বাগিচার ফুল তুমি, তুলিয়া আনিছি আমি,মালা গেঁথে গলায় পরিব’ এমন রোমান্টিক কথার গানটি লিখেছেন শাহ আলম সরকার।

দ্বৈতভাবে গানটি গেয়েছেন ইমরান ও কনা। সংগীতায়োজন করেছেন ইমন সাহা। এরই মধ্যে দুই কোটি ভিউ ছাড়িয়েছে গানটির। এই রিপোর্ট লেখা পর্যন্ত গানটির ভিউ ২ কোটি ৪৮ লাখেরও বেশি।

আকাশ-নদীর ‘সুতো কাটা ঘুড়ি’

এই বছর ৯ জুন ইউটিউবে প্রকাশ হয় ‘সুতো কাটা ঘুড়ি’ শিরোনামে ‘পোড়ামন ২’ সিনেমার গান। গাজী মাজহারুল আনোয়ারের কথায় গানটির সুর করেছেন আকাশ সেন। গানটিতে তার সঙ্গে কণ্ঠ দিয়েছেন নদী।

এই গানটি দারুণ শ্রোতাপ্রিয়তা পায়। এ গানের ভিউ হয়েছে এক কোটিরও বেশি।

তাহসান-পূজার ‘একটাই তুমি’

চলতি বছরের জানুয়ারি মাসে প্রকাশ হয় তাহসান ও পূজার গাওয়া ‘একটাই তুমি’ শিরোনামের গান। এই গান দিয়ে তারা কোটিপতি হওয়ার সৌভাগ্য অর্জন করেছেন। গানটির কথা লিখেছেন সোমেশ্বর অলি। সুর ও সংগীতয়োজন করেছেন সাজিদ সরকার।

গানটির ভিডিও নির্মাণ করেছেন শাহরিয়ার পলক। এতে মডেল হয়েছেন শার্লিনা এবং সুমিত।

এর আগেও কোটি ভিউয়ের মাইলফলক ছুঁয়েছে তাহসানের গান। পূজারও এটি দ্বিতীবারের মতো কোটিপতি হওয়ার অভিজ্ঞতা। এই বছরই ‘দূরে দূরে’ শিরোনামের পূজার গাওয়া একটি গান কোটি ভিউ পার করেছে। ধ্রুব মিউজিক স্টেশনের ইউটিউব চ্যানেলে প্রকাশ হয় গানটি।

শেখ সাদীর গানের ভিডিও ‘ললনা’

১৫ নভেম্বর তরুণ শিল্পী শেখ সাদীর গানের ভিডিও ‘ললনা’ প্রকাশ পেয়েছে। কোনো প্রযোজনা প্রতিষ্ঠান থেকে প্রকাশ হওয়া এটাই তার প্রথম গান। গেল ১৫ নভেম্বর সিএমভির ইউটিউব চ্যানেলে প্রকাশ পায় গানটি। প্রথম গানেই বাজিমাত করে দিয়েছেন সাদী।

সবচেয়ে বড় বিষয়, প্রকাশের ২০ দিনের মাথায় গানটির ভিউ অতিক্রম করেছে এক কোটি! গানটির কথা-সুর-কণ্ঠ দিয়েছেন সাদী নিজেই। মেহেদী হাসান লিমনের সার্বিক তত্ত্বাবধানে গানটির সংগীতায়োজন করেছেন শাহরিয়ার রাফাত। ব্যয়বহুল মিউজিক ভিডিওটি নির্মাণ করেছেন সৈকত রেজা। এতে মডেল হয়েছেন শেখ সাদী ও মারিয়া ননি।

তানভীর ইভানের ‘অভিযোগ’

গেল ২৭ ফেব্রুয়ারি সিডিচয়েসের ইউটিউব চ্যানেলে প্রকাশ পায় তানভীর ইভানের গাওয়া নাটকের গান ‘অভিযোগ’। এরই মধ্যে ২ কোটি ভিউ ছাড়িয়েছে গানটির। গানটি লিখেছেন শিল্পী নিজেই। সুর ও সংগীতায়োজন করেন পিরান খান।

প্রবীর রায় চৌধুরী পরিচালিত ‘বেস্ট ফ্রেন্ড’ নামের একটি নাটকে ব্যবহৃত হয়েছিল গানটি। এতে অভিনয় করেছিলেন জোভান ও মেহজাবিন।

কোটির চৌকাট মাড়ানো আরও কিছু গান আছে। এরমধ্যে ‘আমি নেতা হবো’ ছবির ‘চুম্মা’ গানটি দুই কোটি পেরিয়েছে। গানটির শিল্পী কলকাতার। ওপার বাংলার আকাশ সেনের গাওয়া ’চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্লা মাইয়া’ ছবির পার্টি গান ‘গোলাপী গোলাপী’-ও দুই কোটির মাইল ফলক ছাড়িয়েছে।

এছাড়াও বেশি কিছু গান কোটি ছুঁই ছুঁই। এর মধ্যে আছে চলতি বছরে ভাইরাল হওয়া মাহতিম সাকিবের গাওয়া ‌‌‌‘বুকের বাঁ পাশে’ শিরোনামের নাটকের গান। এটি প্রকাশ হয়েছিল ১৯ জুন। ৯৮ লক্ষ ছাড়িয়েছে গানটির ভিউ। অন্যদিকে জনপ্রিয় কণ্ঠশিল্পী আসিফ আকবরের ‘দুই দু'বার’গানটির ভিউ ৯২ লক্ষ ছাড়িয়েছে।

গানচিলের ইউটিউব চ্যানেলে ১৬ আগষ্ট প্রকাশ হওয়া প্রিতম হাসান ও প্রতিক হাসানের ‘গার্ল ফ্রেন্ডের বিয়া’ গানটি ৭৭ লাখ, ১২ জানুয়ারি হাবিবের গাওয়া ‘চলো না’ গানটি ছাড়িয়েছে ৬৬ লাখ ভিউ।

গত বছর মিনারের ‘ঝুম’, জেমস এর ‘তোর প্রেমেতে’, মমতাজের ‘লোকাল বাস’, শাওন গানওয়ালার ‘ইচ্ছে মানুষ’ ছিলে কোটির চৌকাঠ পেরোনো গান। এবার তারা নেই তালিকায়। এবারে দেখা গেল তরুণ ও নতুন শিল্পীদের রাজত্ব।

প্রসঙ্গত, বাণিজ্যিকভাবে কোনো ব্যানারের বাইরেও বেশ কিছু গান প্রকাশ হয়েছে ইউটিউবে। সাধারণত শখের শিল্পী বা জনপ্রিয় ইউটিউবাররা সেসব গান গেয়েছেন। তার মধ্যে বেশ কিছু গান আলোচনায় এসেছে কোটির কাছাকাছি দর্শক পেয়ে।

এমএবি/এলএ/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com