গান শোনার মতো অবস্থা নেই : তৌসিফ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৯ পিএম, ২৩ মে ২০২০

দিনাজপুরের ছেলে জনপ্রিয় কণ্ঠশিল্পী তৌসিফ আহেমদ।তিনি একাধারে সঙ্গীতশিল্পী, কম্পোজার, সুরকার, গীতিকার, মিউজিক প্রোডিউসার ও সাউন্ড ইঞ্জিনিয়ার।

'বৃষ্টি ঝরে যায়' গান দিয়ে শুরু তার গানের ক্যারিয়ার। প্রায় ১৫ বছর গানের জীবন অতিক্রম করলেন তিনি। 'দূরে কোথাও', 'এক পলকে', 'আমারে ছাড়িয়া', 'উজানের ডেউ'সহ অজস্র জনপ্রিয় গান শ্রোতামহলে বেশ সমাদৃত এ গায়কের। তৌসিফের সুর-সঙ্গীতেও অনেক জনপ্রিয় গান প্রকাশ হয়েছে বিভিন্ন শিল্পীর কণ্ঠে।

করোনাকালীন সময়ে গান চর্চা ও আসন্ন ঈদ নিয়ে নিজের ভাবনার কথা জানিয়েছেন তিনি জাগো নিউজের কাছে। সঙ্গে ছিলেন অরণ্য শোয়েব-

জাগো নিউজ : আপনার বর্তমান অবস্থার কথা বলুন?
তৌসিফ আহমেদ : এখন তো পুরো দেশ সংকটে এই মহামারীর জন্য। আমার অবস্থাও সবার মতই ঘরবন্দি হয়ে আছি প্রায় দুই মাস। পরিবারকে সময় দিচ্ছি।

জাগো নিউজ : করোনার কারণে লম্বা অবসর এলো। বিশেষ কি করলেন?
তৌসিফ : প্রথম কয়েকদিন প্যানিকে কেটেছে দেশের কি হচ্ছে কি হবে ভেবে ভেবে। ৮-১০ দিন যাওয়ার পরে বুঝতে পারলাম এটা লং টাইম ইফেক্ট।ভাবলাম কিছু একটা করা দরকার। তাই একটা বই লেখার সিদ্ধান্ত নিলাম।

ছোটবেলা থেকেই বই পড়া ও লেখালেখি করার অভ্যাস আমার। ডায়েরিতে কবিতা লিখতাম। এবার যে বইটা লিখছি এটা সাইন্সফিকশন। উপন্যাসের মতো করেই গল্পটা লিখছি।

জাগো নিউজ : এর গল্পের ভাবনাটা ছোট করে জানতে চাই.....
তৌসিফ : এক অনুসন্ধান পাগল বালক নিয়ে এর গল্প। সে রহস্যময় সব সৃষ্টিকে খুঁজতে থাকে। সবকিছু ঠিক থাকলে আগামী বইমেলায় আসবে বইটা।

জাগো নিউজ : এবারে নতুন অভিজ্ঞতার রমজান মাস এলো। কি করলেন স্পেশাল?
তৌসিফ : মুসলমানের কাছে রমজান মাসটাই স্পেশাল। রোজা আসলে চেষ্টা করি সবকিছু মেনে চলার। রোজা রেখেছি। নামাজ পড়েছি। যতদূর সম্ভব ভালো কাজের সাথেই থাকছি।

জাগো নিউজ : ঈদে কী এবার শ্রোতারা আপনার গান পাবে?
তৌসিফ : কিছু কাজ করে রেখেছিলাম। কিন্তু মুক্তি দেয়া হয়নি। কারণ আমার মনে হয় না মানুষের এখন গান শোনার মনের অবস্থা রয়েছে। হয়তো আগামীতে করবো।

তবে রমজানের আগে একটি গান মুক্তি পেয়েছিলো আমার। ঈদে মনে হয় না কোনো গান আসছে। তবে কোরবানি ঈদে গান আসবে সবকিছু ঠিকঠাক থাকলে।

জাগো নিউজ : আপনি একজন অভিনেতাও। শেষ কবে অভিনয় করেছেন ?
তৌসিফ : আমি আসলে একটি নাটকেই অভিনয় করেছি। তাও ছয় বছর আগে। অভিনয়ে আমি নিয়মিত নই। গানের মানুষ, গান গাইতেই পছন্দ করি। আমার গান করতেই ভালো লাগে।

জাগো নিউজ : এবার ঈদে কোনো পরিকল্পনা আছে কি ?
তৌসিফ : এবারের ঈদে কোনো পরিকল্পনাই নেই। পরিবারের সাথে আছি, তাই থাকবো। বাইরে যাওয়া হবে না।

জাগো নিউজ স্পেশাল :
১/ গানের আঙ্গিনায় আপনার প্রিয় কারা?
উত্তর : কণা আপু এবং মিনারের গান ভালো লাগে। সাজিদ সরকারের মিউজিক ভালো লাগে। কবির বকুল ভাইয়ের লেখা দারুণ লাগে।

২/ এখানে অপ্রিয় কারা?
উত্তর : গানের ভুবনে সবাই আমার পরিবারের মতো। তবে এই মুহূর্তে বলবো খুব অপ্রিয় নোবেল। আমার ধারণা ও এখন এখানকার সবারই অপছন্দের। এইরকম বেয়াদব কোথাও আমি দেখিনি। তার মত ছেলে গানের আঙিনায় আছে এটা লজ্জার।

এলএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]