দিল্লিতে পুরস্কৃত ‘মায়া : দ্য লস্ট মাদার’ সিনেমা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০০ পিএম, ১০ আগস্ট ২০২০

ভারতের দিল্লিতে ১ থেকে ৯ আগস্ট অনুষ্ঠিত হয়েছে ইন্দুস ভ্যালি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এখানে দক্ষিণ এশিয়ার দেশগুলো চলচ্চিত্র নিয়ে প্রতিযোগিতায় অংশ নেয়। উৎসবের বিভিন্ন ক্যাটাগরিতে বাংলাদেশের ‘মায়া: দ্য লস্ট মাদার’ চলচ্চিত্রটি ২ টি পুরস্কার অর্জন করেছে। ছবিটির পরিচালক মাসুদ পথিক এই তথ্য নিশ্চিত করেছেন।

ফিচার ফিল্ম প্রতিযোগিতা বিভাগে মাসুদ পথিক পরিচালিত ‘মায়া’ ছবিটি ‘জুরি মেনশন ডিরেক্টর’ বিভাগে পুরস্কৃত হয়েছে। পুরস্কার পেয়েছেন মাসুদ পথিক। ‘জুরি মেনশন অ্যাওয়ার্ড’ পেয়েছে ‘মায়া দ্য লস্ট মাদার’ ছবি।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা মাসুদ পথিক বলেন, ‘মায়া : দ্য লস্ট মাদার’ একটি র-রিয়ালিজম ধারার সিনেমা। বীরাঙ্গনা এবং যুদ্ধশিশুর সত্য কাহিনির উপর নির্মিত সিনেমাটিতে আবহমান বাংলার গ্রামীন সংস্কৃতি ও বীরাঙ্গনা ও যুদ্ধশিশুর যাপিত জীবনকে তুলে আনা হয়েছে। আত্মপরিচয়ের টানাপোড়েনও উঠে এসেছে। পাশাপাশি প্রাচ্যীয় দর্শনের অনেক প্রশ্ন, জীবনবোধ নান্দনিকভাবে ভিজ্যুয়াল হয়েছে এ ছবিতে।’

দিল্লির ওই উৎসবে বিভিন্ন ক্যাটাগরিতে বহু আন্তর্জাতিক চলচ্চিত্র ও চলচ্চিত্র নির্মাতারা পুরস্কার পেয়েছেন। যেমন ‘মান্টো’ চলচ্চিত্রের জন্য পরিচালক নন্দিতা দাস পেয়েছেন সেরা বায়োপিক্যাল চলচ্চিত্রের পুরস্কার, বিশাল ভরদোয়াজ পেয়েছেন সেরা পরিচালকের পুরস্কার ‘পটাক্কা’ চলচ্চিত্রের জন্য।

উৎসবের সেরা অভিনেতা হয়েছেন নওয়াজুদ্দিন সিদ্দিকী। এছাড়াও পাকিস্তান ও শ্রীলঙ্কার চলচ্চিত্র একাধিক পুরস্কার জিতেছে। উৎসবের ফেসবুক পেজে লাইভ প্রোগ্রামের মাধ্যমে পুুরস্কার ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত, মাসুদ পথিকের ‘মায়া : দ্য লস্ট মাদার’ কবি কামাল চৌধুরী ‘যুদ্ধশিশু’ কবিতা এবং বিশ্বখ্যাত চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ চিত্রকর্ম ‘ওমেন’ অবলম্বনে নির্মিত। এ সিনেমায় অভিনয় করেছেন কলকাতার অভিনেত্রী মুমতাজ সরকার। প্রধান চরিত্রে আছেন প্রাণ রায় ও জ্যোতিকা জ্যোতি। আরও আছেন দেবাশিস কায়সার, নাজমা আকতার, নারগিস আকতার, ঝুনা চৌধুরী, সৈয়দ হাসান ইমাম, আসলাম সানী, ড. শাহাদাত হোসেন নিপু, সাইফুল মজিদ প্রমুখ।

সিনেমাতে গানের সংগীত করেছেন তানভীর তারেক, প্লাবন কোরেশী, ইমন চৌধুরী। গানগুলোতে কণ্ঠ দিয়েছেন ঐশী, কুনাল, মমতাজ বেগম।

এলএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]