বগুড়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নেমেছে

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০০ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

পর্দা নেমেছে চতুর্থ বগুড়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। পুণ্ড্রনগর চলচ্চিত্র সংসদ বগুড়ার আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি বগুড়ায় গত ১৫ তারিখ আনুষ্ঠানিকভাবে শুরু হয় বর্ণিল এ উৎসব। দেশ বিদেশের চলচ্চিত্র আর চলচ্চিত্রকর্মীদের এক মিলনমেলায় পরিণত হয় উৎসবটি।

ছোটবড় সব দর্শকের জন্য নতুন একমাত্রা যুক্ত হয় বগুড়ায়। সকাল থেকে রাত পর্যন্ত চলচ্চিত্রপ্রেমীরা ভিড় জমান উৎসবে। উৎসব পরিচালক সুপিন বর্মনের শুভেচ্ছা বক্তব্যে শুরু হয় সমাপণী অনুষ্ঠান।

আরও পড়ুন: বইমেলায় আসছে জাহারা মিতুর দ্বিতীয় বই 

তিনি বলেন, গত বছরের চেয়ে এবারের আয়োজন ব্যতিক্রম এবং বর্ণিল। ভারত, নেপাল, ইতালি আর বাংলাদেশের ৩০জন চলচ্চিত্র নির্মাতা, চলচ্চিত্রকর্মীদের উপস্থিতি আমাদের উৎসবকে আরও বেশি সমৃদ্ধ করেছে।

উৎসব চেয়ারম্যান এম রহমান সাগরের সভাপতিত্বে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার ও পুণ্ড্রনগর সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া ৬ আসনের মাননীয় সাংসদ রাগেবুল আহসান রিপু।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা কালচারাল অফিসার মো. শাহাদৎ হোসেন, বাচিক শিল্পী সুলতানা পারভীন শ্রাবণী, জুরি সদস্য কেপি পাঠক (নেপাল), ধার্মেন্দার ডাঙ্গি (ভারত), আশরাফ শিশির (বাংলাদেশ), ড. আবীদ (ভারত) সাদিয়া খালিদ রীতি (বাংলাদেশ), প্রফেসর মোহাম্মদ ফরিয়াদ (ভারত) ফেস্টিভ্যাল ওয়ার্কশপ ট্রেইনার অরুণ দেও জোসি (নেপাল), ফেস্টিভ্যাল কিউরেটর শান্তনু গাংগুলি (ভারত), অঙ্কিত বাগচী (ভারত), ফেস্টিভ্যাল মাস্টার ক্লাস ট্রেইনার খন্দকার সুমন (বাংলাদেশ)।

বগুড়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নেমেছে

আরও পড়ুন: অভিনয়শিল্পী খুঁজছেন আশীষ খন্দকার 

আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে প্রথমবারের মতো পুণ্ড্রনগর সম্মাননা প্রদান করা হয় কবি ও প্রাবন্ধিক বজলুল করিম বাহার এবং নাট্যকার, নির্দেশক ও সংগঠক তৌফিক হাসান ময়নাকে। সেই সঙ্গে দেওয়া হয় শ্রেষ্ঠ চারটি চলচ্চিত্রের পুরস্কার।

ন্যাশনাল ক্যাটাগরিতে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয় শায়লা রহমান তিথীর ‘জয় বাংলা’, ইন্টান্যাশনাল শর্ট ক্যাটাগরিতে শ্রেষ্ঠ চলচ্চিত্র মিশরের মারওয়া এইয়ের ‘ডেয়ার ওয়াড’, ডকুমেন্টারি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ হয় ভারতের রাকেশ আন্দানিয়ার চলচ্চিত্র ‘সেভিং দা হিমালয়ান ইয়াক’ এবং পূর্ণদৈর্ঘ্য ক্যাটাগরিতে শ্রেষ্ঠ চলচ্চিত্র হয় ভারত থেকে শিভারুদ্ধ কের চলচ্চিত্র ‘সিগন্যালম্যান ১৯৭১’।

পুণ্ড্রনগর চলচ্চিত্র সংসদের সভাপতি পৌষরাম সরকার সকল আমন্ত্রিত অতিথিকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান। পুরস্কার প্রদানের পর উপস্থিত সকল নির্মাতার হাতে দেওয়া হয় উৎসব স্মারক ও উত্তরীয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অলক পাল।

এমআই/এমএমএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।