পর্তুগালের নৃত্যে পুরস্কৃত সাদিয়া

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২২ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

সাদিয়া ইসলাম পর্তুগালের নৃত্য পরিবেশন করে পুরস্কার পেয়েছেন। পর্তুগালের পোর্তো শহরে সম্প্রতি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে তিনি এ নৃত্য পরিবেশন করেন।

অনুষ্ঠানের গুরুত্বপূর্ণ পর্ব ছিল আন্তঃসাংস্কৃতিক পুরস্কার প্রদান। এতে নৃত্যে বিশেষ অবদানের জন্য সম্মাননা প্রদান করা হয় সাদিয়া ইসলাম ও সাইফুল ইসলাম ইভানকে।

তারা দীর্ঘদিন ধরে ইউরোপের বিভিন্ন দেশে বাংলাদেশের সংস্কৃতিকে তুলে ধরার ক্ষেত্রে কাজ করে যাচ্ছেন। বিশেষ করে, পর্তুগালে দেশীয় সংস্কৃতির বিকাশে তাদের অবদান রীতিমতো প্রশংসনীয়।

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, বাতালহা সেন্ট্রো দে সিনেমা পর্তুগালে ঋত্বিক ঘটক পরিচালিত ‘তিতাস একটি নদীর নাম’ সিনেমা প্রদর্শন, আন্তঃসাংস্কৃতিক পুরস্কার-২৩ প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পর্তুগালের সামাজিক সংগঠন অ্যাসপাকো-টি অ্যাসোসিয়েশন, বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো এবং বাতালহা সেন্ট্রো দে সিনেমা পর্তুগাল সম্মিলিতভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

পর্তুগালের নৃত্যে পুরস্কৃত সাদিয়া

সামাজিক ও সাম্প্রদায়িক একত্রীকরণ বিষয়ে কাজ করে যাওয়া পর্তুগালের আলোচিত সংগঠন অ্যাসপাকো-টি’র ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনও ছিল এ আয়োজনের অংশ।

পুরস্কার ও সম্মাননাপ্রাপ্তি নিয়ে সাদিয়া ইসলাম বলেন, ‘যেকোনো স্বীকৃতি কাজের অনুপ্রেরণা জোগায়, দায়িত্বও বাড়িয়ে দেয়। আর বিদেশের মাটিতে স্বীকৃতি পাওয়ার অন্যরকম অনুভূতি রয়েছে। দেশীয় সংস্কৃতিকে আমি বিদেশের মাটিতে খুব জোরালোভাবে তুলে ধরতে চাই।’

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অ্যাস পাকো-টি’র প্রেসিডেন্ট জর্জ অলিভেইরা, পর্তুগিজ অলিম্পিক বিজয়ী রোজা মাতা, ডেপুটি মেয়র সিটি কাউন্সিলর পেদ্রো বাগানহা, সিটি কাউন্সিলর ড. ফার্নান্দো ফাউলো, সিটি কাউন্সিলর ড. কাতারিনা আরাউজো, পুলিশ কর্মকর্তা, ইউনিভার্সিটির প্রো-ভাইস চ্যান্সেলরসহ স্থানীয় সরকারি কর্মকর্তাবৃন্দ।

আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত রেজিনা আহমেদ, প্রথম সচিব, বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল, সাধারণ সম্পাদক মো. আব্দুল আলিমসহ অনেক গণ্যমান্য ব্যক্তি।

শৈশব থেকেই নাচের সঙ্গে সখ্য সাদিয়া ইসলামের। পর্তুগালে প্রফেশনাল ক্যারিয়ারের পাশাপাশি অব্যাহত রেখেছেন নৃত্যচর্চা। ইভানের সঙ্গে জুটি বেঁধে ইউরোপে বেশ জনপ্রিয়তা পেয়েছেন সাদিয়া।

এমআই/এমএমএফ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।