কম খরচে তৈরি করুন ইলেকট্রিক সাইকেল

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৮ পিএম, ২৮ মার্চ ২০১৮

তরুণদের মাঝে জনপ্রিয় হয়ে উঠেছে ইলেকট্রিক বাইক। পরিবেশবান্ধব এই বাহনটি যাতায়াত খরচ অনেকাংশে কমিয়ে আনে। কিন্তু আমদানিকৃত বিদেশি ইলেকট্রিক বাইকের দাম অনেক বেশি। আবার অনেকেই সাইকেলটিকে ই-সাইকেলে রূপান্তর করে নিতে পারেন না। কারণ ই-সাইকেল তৈরির যন্ত্রাংশের দাম অনেক বেশি। তাই কম খরচে ইলেকট্রিক বাইক তৈরির যন্ত্রাংশ বিক্রি করছে দেশি স্টার্টআপ প্রতিষ্ঠান ‘ডিএমআরই’।

এ যন্ত্রাংশ অনায়াসেই যে কোনো সাইকেলে সংযোজন করে ইলেকট্রিক বাইক বানিয়ে নেওয়া যায়। সাইকেল মেকানিকের সহায়তায় কিংবা নিজে নিজেই এ যন্ত্রাংশ সংযোজন করা যায়। সাধারণ সাইকেলকে ইলেক্ট্রিক ব্যাটারি চালিত সাইকেল তৈরির মটর এবং পুরো সেট বিক্রি করছে ডিএমআরই। এই ই-বাইক এক চার্জে চলে ৫০ কিলোমিটার। এর মটর ছোট আকারের। ফলে সাইকেলের পেছনের চাকায় সহজেই লাগানো যায়।

cycle

তবে এ যন্ত্রাংশের সঙ্গে ব্যাটারি নেই। আছে মটর ও অন্যান্য যন্ত্রাংশ। আলাদাভাবে ১২ ভোল্টের দু’টি ব্যাটারি কিনে লাগাতে হবে। ১২ ভোল্টের রিচার্জেবল ড্রাইসেল ব্যাটারির দাম ১ হাজার ৫শ’-৩ হাজার টাকা। সব মিলিয়ে খরচ পড়বে ৪ হাজার ৫শ’ টাকা।

ডিএমআরই-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকতা জি এ টুটুল বলেন, ‘ই-সাইকেল নিয়ে বের হয়ে পথে ব্যাটারির চার্জ শেষ হয়ে গেলেও ভয় নেই। সাধারণ সাইকেলের মতোই প্যাডেল ঘুরিয়ে বাকি পথ যেতে পারবেন। এছাড়া ই-সাইকেল কিটে হেড লাইট ও হর্ন আছে। চলতি পথে মোবাইল ফোন চার্জ দেওয়ার জন্য আছে চার্জার।’

cycle-in-1

কিট কিনে সংযোজন করার পদ্ধতি জানতে ভিডিওটি দেখতে পারেন।

এসইউ/জেআইএম

আপনার মতামত লিখুন :