উপস্থাপনার জন্য প্রস্তুত উপকূলের শিক্ষার্থীরা

জুনাইদ আল হাবিব
জুনাইদ আল হাবিব জুনাইদ আল হাবিব
প্রকাশিত: ০৩:২০ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৯

উপকূল অঞ্চলের শিক্ষার্থীদের আলোচিত অনুষ্ঠান ‘সবুজ সচেতনতার কর্মসূচি’। কর্মসূচির অন্যতম আকর্ষণ খুদে শিক্ষার্থীদের মাধ্যমে কর্মসূচির অনুষ্ঠান উপস্থাপনা। একটি অনুষ্ঠানে দু’জন খুদে শিক্ষার্থী উপস্থাপনা করে। ওরা অনুষ্ঠানের অতিথি ও দর্শনার্থীদের চমকে দেয়। অতিথিদের মন জয় করে কুড়িয়েছে বহু পুরস্কার। ২০১৫ সাল থেকে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় শুরু হওয়া এ কর্মসূচির মাধ্যমে এভাবেই তৈরি হয়েছে বহু খুদে উপস্থাপক। ওরা এখন স্কুলের বিভিন্ন অনুষ্ঠানে উপস্থাপনা করছে।

সম্প্রতি উপকূলের এসব খুদে উপস্থাপকদের জন্য আনন্দের বার্তা দিচ্ছে সরকার। দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে সব ধরনের অনুষ্ঠানে শিক্ষার্থীরাই উপস্থাপকের দায়িত্ব পালন করবে। এ উদ্যোগ নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। আগামী সপ্তাহের শুরুতেই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানানো হয়েছে।

> আরও পড়ুন- কেমন হবে নতুন বছরের পড়াশোনা

যে আদেশ এখন সরকারিভাবে বাস্তবায়ন হতে চলেছে, ৫ বছর আগে এটি শুরু করার চিন্তা মাথায় এসেছে সবুজ উপকূল কর্মসূচির কেন্দ্রীয় সমন্বয়কারী ও উপকূল বন্ধু রফিকুল ইসলাম মন্টুর। শিক্ষকের মতই স্কুলগুলো থেকে খুঁজে খুঁজে বের করে অনুষ্ঠান উপস্থাপনায় শিক্ষার্থীদের মাঝে ভিন্নরকম একটি প্রচলন শুরু করেন।

ancor

চট্টগ্রামের বাঁশখালী উচ্চ বিদ্যালয়ের নুসরাত তাসনীম, নোয়াখালীর সুবর্ণচরের চর ভাটা খাসেরহাট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী অভি মজুমদার ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে সবুজ উপকূলের কেন্দ্রীয় অনুষ্ঠান উপস্থাপনা করে তাক লাগিয়ে দেয়। বিশিষ্টজনরা মুগ্ধ হয়ে ওদের ভূয়সী প্রশংসা করেন।

> আরও পড়ুন- অভাবের সংসারেও পাঠশালা চালাচ্ছেন সুব্রত

চাঁদপুরের হাইমচরের মেঘনাতীরের এমজেএস বালিকা উচ্চ বিদ্যালয়ের রেহনুমা মেহজাবিন রাদিন ও আফরিদা মালিহা হৃদিকা, লক্ষ্মীপুরের কমলনগরের তোরাব উচ্চ বিদ্যালয়ের নাহিদা আফরোজ ও ওমর ফারুক, একই উপজেলার তোয়াহা স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়ের নুসরাত জেবিন জেসিয়া ও শানু আক্তার, কক্সবাজারের টেকনাফ শাহপরী দ্বীপের হাজ্বী বশির আহমদ উচ্চ বিদ্যালয়ের মো. ইহসাক ও ওমর হায়াত, চট্টগ্রামের বাঁশখালী উচ্চ বিদ্যালয়ের ফাতেমা চৌধুরী রোহা এখন নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠানের সব ধরনের অনুষ্ঠান উপস্থাপনা করে।

ancor

এ কর্মসূচির কেন্দ্রীয় সমন্বয়কারী, উপকূল সাংবাদিকতার পথিকৃৎ, উপকূল বন্ধু রফিকুল ইসলাম মন্টু বলেন, ‘স্কুল পরিষ্কারের যে আদেশ সরকার দিয়েছে, সেটি শিক্ষার্থীরা ব্যক্তিগত পর্যায় থেকে আগেই শুরু করেছে আলোকযাত্রার কল্যাণে। শুধু উপস্থাপনা নয়, পড়ুয়াদের নিয়ে সবুজ উপকূল লেখালেখির চর্চা, পরিবেশ সচেতনতা, পরিচ্ছন্নতার ধারণা দিচ্ছে।’

এসইউ/পিআর

আপনার মতামত লিখুন :