ভয়ংকর এই দ্বীপ থেকে মহাকাশ সবচেয়ে কাছে!

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১২:৫৪ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০২৪

বিশ্বে বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য দ্বীপ। এর কোনোটিতে মানুষের বাস থাকলেও অনেক দ্বীপ আছে ভয়ংকর প্রাণীতে ঠাঁসা। যেখানে মানুষের থাকা তো দূরের কথা যাওয়াও অসম্ভব। ভয়ংকর এবং বিষাক্ত জীবজন্তুর আবাসা সেখানে।

এমনই একটি নির্জন এবং ভয়ংকর দ্বীপ আছে। যেখানে হাজার হাজার কিলোমিটার পর্যন্ত মানুষের কোনো চিহ্ন নেই। এমনকি পৃথিবীর কাছাকাছি স্থানগুলোতে পৌঁছানো কঠিন। তবে মহাকাশে পৌঁছানো সহজ। বিশেষজ্ঞরা দাবি করেন এটিি নাকি মহাকাশ থেকে পৃথিবীর সবচেয়ে কাছের জায়গা।

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে ধনী পরিবার চেনেন কি?

পৃথিবীর সবচেয়ে নির্জন জায়গার নাম পয়েন্ট নিমো। যেটি ১৯৯২ সালে আবিষ্কার করে হোর্ভজ লুকাটেলা নামে এক জরিপ প্রকৌশলী। প্রশান্ত মহাসাগরের এই বিচ্ছিন্ন স্থানটিকে পৃথিবীর সবচেয়ে দুর্গম এলাকা হিসেবে বিবেচনা করা হয়।

এই জায়গাটি দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মধ্যে অবস্থিত। এখানে কোনো দেশের অধিকার নেই। এটি জনবসতি থেকে অনেক দূরে বলে এই স্থানটিকে বিজ্ঞানীরা বেছে নিয়েছিলেন যাতে মহাকাশযানে কখনো ত্রুটি দেখা দিলে এই অংশে ফেলে দেওয়া যায়।

আরও পড়ুন: সসে ডুবিয়ে টুথপিক ভাজা খাচ্ছেন কোরিয়ানরা

যদি পয়েন্ট নিমো থেকে শুষ্ক জমির সন্ধান করেন তবে এর নিকটতম দ্বীপ ডুসিতে যেতে হবে। যার দূরত্ব পয়েন্ট নিমো থেকে প্রায় ২৭০০ কিলোমিটার দূরে। একই সময়ে, আপনি যদি এই স্থান থেকে ৪০০ কিলোমিটার উপরে হাঁটেন তবে আপনি আন্তর্জাতিক স্পেস স্টেশনে পৌঁছে যাবেন। মূলত এভাবেই মহাকাশ পৃথিবীর চেয়ে এই স্থানের কাছাকাছি।

১৯৭১ থেকে ২০১৬ সালের মধ্যে এই স্থানে ২৬০টিরও বেশি মহাকাশযান সমাহিত হয়েছে। একে মহাকাশযানের কবরস্থানও বলা হয়। ক্যাপ্টেন নিমোর নামে এই জায়গাটির নামকরণ করা হয়েছিল। এখান থেকে পৃথিবীর কাছাকাছি স্থানগুলোতে পৌঁছানো কঠিন এবং মহাকাশে পৌঁছানো সহজ। এখানকার নীরবতা এতটাই ভয়ানক যে পাথর ভাঙার শব্দও আত্মাকে শিহরণ দেয়। পথিবীর এই জায়গাটি নিয়ে মানুষের জানার কৌতুহলের কোনো শেষ নেই।

সূত্র: লাইভ সাইন্স, দ্য ওসান রেস

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।