অচিন্ত্যকুমার সেনগুপ্ত ও সালমান শাহর জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:০৬ এএম, ১৯ সেপ্টেম্বর ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার। ০৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৫৫৯- পাঁচটি স্প্যানিশ জাহাজডুবিতে প্রায় ৬০০ জনের মৃত্যু।
১৭৯৬- জর্জ ওয়াশিংটন প্রেসিডেন্ট হিসেবে বিদায়ী ভাষণ দেন।
১৮৯৩- নিউজিল্যান্ড প্রথমবারের মতো নারীদের ভোটাধিকার দেয়।
১৯৭২- বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় বুর্কিনা ফাসো।
১৯৮১- বাংলাদেশে আটটি ব্যাংকে কর্মচারী ইউনিয়ন বাতিল করা হয়।
২০০৬- বঙ্গোপসাগরে সৃষ্ট প্রলয়ঙ্করী সামুদ্রিক ঝড়ে বাংলাদেশের শত শত জেলে প্রাণ হারায়।

জন্ম
১৯০৩- কল্লোল যুগের বিশিষ্ট বাঙালি কবি, ঔপন্যাসিক ও সম্পাদক অচিন্ত্যকুমার সেনগুপ্ত। পিতার কর্মস্থল নোয়াখালীতে জন্ম। রবীন্দ্রনাথ ও শরৎচন্দ্রের পরে সাহিত্যজগতে আলোড়ন সৃষ্টিকারী কল্লোল যুগের লেখকদের মধ্যে তিনি ছিলেন অন্যতম। ১৯২৫ সালে কল্লোল পত্রিকা প্রকাশনার দায়িত্ব নেন। বিচিত্রায়ও কিছুদিন কাজ করেন। ১৯২১ সালে প্রবাসী পত্রিকায় নীহারিকা দেবী ছদ্মনামে প্রথম কবিতা প্রকাশিত হয়। তার প্রথম উপন্যাস বেদে। তার এই লেখায় আধুনিকতা অতি প্রবলভাবে ফুটে উঠেছে। ‘বেদে’ উপন্যাসের জন্য রবীন্দ্রনাথের অভিনন্দনপত্রও পেয়েছিলেন। কাকজ্যোৎস্না, প্রথম কদমফুল তার অন্য দুইটি বিখ্যাত উপন্যাস। ছোটগল্পশিল্পী হিসেবেও তিনি খ্যাত। সাহিত্য ও সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য ১৯৭৫ সালে জগত্তারিণী পুরস্কার, রবীন্দ্র পুরস্কার ও শরৎচন্দ্রস্মৃতি পুরস্কার পেয়েছেন।
১৯২১- ভারতীয় বাঙালি লেখক ও ঔপন্যাসিক বিমল কর।
১৯২৪- রবীন্দ্র সংগীতের অগ্রগণ্য গায়িকা ও বিশেষজ্ঞ সুচিত্রা মিত্র।
১৯৩৪- বাঙালি অধ্যাপক, লেখক,সংগীত-গবেষক এবং লোকসংস্কৃতি বিশেষজ্ঞ সুধীর চক্রবর্তী।
১৯৫৫- বাংলাদেশি কবি এবং বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের ১৩ম চেয়ারম্যান মোহাম্মদ সাদিক।
১৯৭১- বাংলাদেশি চলচ্চিত্র ও টেলিভিশন অভিনেতা সালমান শাহ। বাংলাদেশের সিলেট শহরে দাড়িয়া পাড়ায় নানা বাড়িতে জন্ম। আসল নাম শাহরিয়ার চৌধুরী ইমন। পড়াশুনা করেন খুলনার বয়রা মডেল হাইস্কুলে। ঢাকার ধানমন্ডি আরব মিশন স্কুল থেকে ম্যাট্রিক পাস করেন। আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে ইন্টারমিডিয়েট ও ধানমন্ডির মালেকা সায়েন্স কলেজ (বর্তমান ডক্টর মালিকা বিশ্ববিদ্যালয় কলেজ ) থেকে বি.কম. পাস করেন। ১৯৮৫ সালে বিটিভির আকাশ ছোঁয়া নাটক দিয়ে অভিনয়ের যাত্রা শুরু করেন। ১৯৯৩ সালে কেয়ামত থেকে কেয়ামত সিনেমা দিয়ে চলচ্চিত্রে আসেন। এরপর একের পর এক ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন দর্শককে। অল্পদিনেই জনপ্রিয় হয়ে ওঠেন। নিজস্ব ফ্যাশন দিয়ে তরুণদের আইকন হয়ে উঠেছিলেন। সর্বমোট ২৭টি চলচ্চিত্রে অভিনয় করেন। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রহস্যজনকভাবে মৃত্যুবরণ করেন।

মৃত্যু
১৮৮১- মার্কিন যুক্তরাষ্ট্রের বিংশতম রাষ্ট্রপতি জেমস গারফিল্ড।
১৯৮৭- লোকগীতি সংগ্রাহক ও সম্পাদক মুহম্মদ মনসুরউদ্দীন।
১৯৮৯- স্বাধীনতা সংগ্রামের কর্মী ও বাংলার প্রথম শ্রমিক নেত্রী সন্তোষকুমারী দেবী।
২০১৬- সাউন্ড অব মিউজিক তারকা চার্মিয়ান কার।

দিবস
আন্তর্জাতিক সর্প দংশন সচেতনতা দিবস

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।