লেজার পদ্ধতিতে পায়ুপথের রোগের রক্তপাতহীন সফল সার্জারি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:২৯ পিএম, ২১ এপ্রিল ২০১৯

প্রথমবারের মতো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কলোরেক্টাল সার্জারি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকরা পায়ুপথে (কলোরেক্টাল) বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের কোনোরকম কাটাছেড়া ছাড়াই রক্তপাত বিহীন সফল লেজার সার্জারি সম্পন্ন করেছেন।

শনিবার তিন জন রোগীর লেজার সার্জারি সম্পন্ন হয়। এরমধ্যে পাইলস, ফিস্টুলা ও ফিশার রোগে আক্রান্ত রোগীদের আধুনিক লেজার প্রযুক্তি ব্যবহার করে অত্যন্ত দক্ষতার সাথে সফলভাবে এই অস্ত্রোপচার করেন বিশ্ববিদ্যালয়ের কলোরেক্টাল সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. আবু তাহের।

এ সময় কলোরেক্টাল সার্জারি বিভাগের অধ্যাপক ডা. শাহাদত হোসেন ও অধ্যাপক ডা. মোঃ সাহাদত হোসেন সেখ উপস্থিত ছিলেন। গুরুত্বপূর্ণ এই অস্ত্রোপচার কার্যক্রমে ডা. আহসান, ডা. অরুন, ডা. ইশতিয়াক, ডা. শ্যামল, ডা. রাকেশ, ডা. মো. ওয়াজিবুল্লা, ডা. আলী রেজা, ডা. সাবরিন প্রমুখ অংশগ্রহণ করেন।

লেজার প্রযুক্তি ব্যবহার করে কোনোরকম কাটা ছাড়াই রক্তপাত বিহীন পায়ুপথের রোগসমূহে আক্রান্ত রোগীদের সফলভাবে সার্জারি সম্পন্ন করায় কলোরেক্টাল সার্জারি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকদের ধন্যবাদ জানান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

এমইউ/এনএফ/এমএস

আপনার মতামত লিখুন :