এক সপ্তাহে হাসপাতাল ছেড়েছেন ৯০ শতাংশ ডেঙ্গু রোগী

মনিরুজ্জামান উজ্জ্বল
মনিরুজ্জামান উজ্জ্বল মনিরুজ্জামান উজ্জ্বল , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৩৭ পিএম, ২২ আগস্ট ২০১৯

রাজধানীসহ সারাদেশে সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীদের মধ্যে গত এক সপ্তাহে ৯০ শতাংশ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এছাড়া চলতি বছর এখন পর্যন্ত প্রায় ৬০ হাজার নারী-পুরুষ ও শিশু ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলেও চিকিৎসা শেষে ইতোমধ্যে ৫৩ হাজার ৩৯৮ জন ভালো হয়ে বাড়ি ফিরেছেন।

বর্তমানে সারাদেশের হাসপাতালে ভর্তি ৬ হাজার ১৪৭। তাদের মধ্যে রাজধানীর হাসপাতালে ৩ হাজার ৩৩২ ও ঢাকার বাইরে হাসপাতালে ২ হাজার ৮১৫ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদফতরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তার সঙ্গে আলাপকালে জানা গেছে, সপ্তাহ দুয়েক আগের তুলনায় হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগীর সংখ্যা কমে যাওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

নাম প্রকাশ না করার শর্তে তাদের অনেকেই জানান, সপ্তাহখানেক আগেও স্বাস্থ্যমন্ত্রী ডেঙ্গু পরিস্থিতি নিয়ে ভীষণ উদ্বিগ্ন ছিলেন। বেশ কয়েক দিন তাকে ঠিক মতো হাসতেও দেখা যায়নি। যারাই তার সঙ্গে দেখা করতে গেছেন তাদের তিনি হাসপাতালে গিয়ে রোগীদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। তবে রোগীর সংখ্যা কমে আসায় এখন তিনি অনেকটাই রিলাক্স মুডে রয়েছেন।

তারা আরও বলেন, পরিস্থিতি কীভাবে আরও উন্নতি করা যায় এবং আগামী বছর যেন এ ধরনের পরিস্থিতিতে পড়তে না হয় সে জন্য এখন থেকেই আগাম পরিকল্পনা প্রণয়নের নির্দেশনা দেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মাসের ১৬ আগস্ট থেকে আজ ২২ আগস্ট (বৃহস্পতিবার) পর্যন্ত এক সপ্তাহে সারাদেশে ১১ হাজার ২৩ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। ১৬ থেকে ২২ আগস্ট ভর্তি রোগীর সংখ্যা ছিল যথাক্রমে ১৫৭৫, ১৩৩২, ১৭০৬, ১৬১৫, ১৫৭২, ১৬২৬ ও ১৫৯৭।

বিপরীতে একই সময়ে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৩ হাজার ৬ জন। ১৬ আগস্ট থেকে ২২ আগস্ট পর্যন্ত সময়ে রিলিজ পাওয়াদের মধ্যে যথাক্রমে ১৭২১, ১৪৬০, ২৩৯৪, ২০৫০, ১৮৩৫, ১৮১৮ ও ১৭২৮ জন রোগী রয়েছেন।

পরিসংখ্যান বিশ্লেষণে দেখা গেছে, গত ১৬ আগস্ট ভর্তি রোগীদের ৮৪ শতাংশ রিলিজ পেলেও ২২ আগস্ট সে সংখ্যা বৃদ্ধি পেয়ে ৯০ শতাংশ হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের তথ্যানুসারে গত ২৪ ঘণ্টায় অর্থাৎ ২১ আগস্ট (বুধবার) সকাল ৮টা থেকে ২২ আগস্ট (বৃহস্পতিবার) সকাল ৮টা পর্যন্ত রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ১ হাজার ৫৯৭ জন। তাদের মধ্যে রাজধানীর ৪১টি হাসপাতালে ৭৬১ জন ও বিভাগীয় শহরে ৮৩৬ জন ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাক্তার আবুল কালাম আজাদ কাছে বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, সার্বিকভাবে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা আগের তুলনায় কমেছে। বিগত বছরগুলোতে সেপ্টেম্বর-অক্টোবর মাসে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেশি দেখা গেলেও এ বছর জুলাই-আগস্ট মাসে ডেঙ্গুতে বেশি আক্রান্ত হয়। তবে ডেঙ্গু পরিস্থিতির আর ভয়াবহ হবে না।

স্বাস্থ্য মহাপরিচালক আরও বলেন, অন্যান্য বছর এডিস মশার উৎপত্তিস্থল ধ্বংসে পরিষ্কার-পরিছন্নতা কর্মসূচি তেমন জোরদার ছিল না। কিন্তু এ বছর ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় বিভিন্ন কার্যক্রমের পাশাপাশি মশক নিধন কর্মসূচি পরিচালনা করছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় ডেঙ্গু মশার প্রকোপ কমে আসায় আক্রান্ত রোগীর সংখ্যাও কমে এসেছে।

এমইউ/আরএস/এমকেএইচ