ইসরায়েল-ফিলিস্তিন শান্তি চুক্তি চূড়ান্ত বললেন ট্রাম্প


প্রকাশিত: ০১:১৪ পিএম, ২২ মে ২০১৭

সফররত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরায়েলে পৌঁছেছেন। এরপর তিনি জেরুজালেম ও বেথলেহেম ভ্রমণ করে ফিলিস্তিনি কর্তৃপক্ষ ও ইসরায়েল সরকারের মধ্যে শান্তির জন্য পুনরায় আলোচনার সম্ভাব্য উপায় বের করার চেষ্টা করবেন।

তেল আবিবে সোমবার অবতরণের পরপরই ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি চুক্তির কথা বলেছেন ট্রাম্প। এ অঞ্চলের শান্তির জন্য এই চুক্তিকে বিরল সুযোগ বলেও মন্তব্য করেন তিনি।

প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর রাষ্ট্রীয় সফরে সর্বপ্রথম সৌদি আরবে যান ট্রাম্প। সেখানে মুসলিম দেশগুলোর নেতাদেরকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে একযোগে লড়াইয়ের আহ্বান জানান তিনি।

সোমবার বিকেলে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ট্রাম্পের বৈঠকের কথা রয়েছে। স্থানীয় সময় ৬টায় নেতানিয়াহুর সঙ্গে দেখা করবেন তিনি। পরে পূর্ব জেরুজালেমের দুটি শহরে ভ্রমণ করবেন ট্রাম্প।

কানিসাত আল-কায়ামাহাতে সর্বপ্রথম যেতে পারেন তিনি। তবে হলি সেফুলচার গির্জাতেও যেতে পারেন; খ্রিস্টানরা বিশ্বাস করে যে যিশুকে ওই স্থানেই ক্রুশবিদ্ধ এবং দাফন করা হয়েছিল। আর সেখানেই তাকে পুনরুত্থান করা হবে।

এরপর তিনি ইহুদিদের পবিত্র স্থান ওয়েস্টার্ন ওয়াল পরিদর্শনে যেতে পারেন। তবে ওয়েস্টার্ন ওয়াল পরিদর্শনে যাওয়া নিয়ে ইতোমধ্যে বিতর্ক তৈরি হয়েছে।

কেএ/এসআইএস/আরআইপি

আপনার মতামত লিখুন :