ট্যুরিস্ট ভিসা দিচ্ছে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১৬ পিএম, ২৫ নভেম্বর ২০১৭ | আপডেট: ০৩:২৪ পিএম, ২৫ নভেম্বর ২০১৭

তেলনির্ভরতা কাটিয়ে দেশের অর্থনীতির চাকা সচল করার পরিকল্পনা হাতে নিয়েছে রক্ষণশীল সৌদি আরব। এর অংশ হিসেবে দেশটিতে পর্যটকদের টানতে আগামী বছর থেকে ট্যুরিস্ট ভিসা দেয়ার পরিকল্পনা করছে সৌদি সরকার।

এর আগে দেশটির ভিসা শ্রমিক এবং মুসলিম হজযাত্রীদের জন্য সীমিত ছিল; যারা পবিত্র মক্কা এবং মদিনায় যেতেন। পর্যটনের উন্নয়ন এবং সম্প্রসারণের লক্ষে সৌদি সরকার ১০০ মাইল রেড সি বালুকাময় উপকূলে রিসোর্ট তৈরির পরিকল্পনা হাতে নিয়েছে।

একই সঙ্গে ২০২২ সালের মধ্যে আরো ছয়টি ফ্ল্যাগ থিম পার্ক চালু করতে চায় রিয়াদ। এছাড়া পর্যটন শিল্পের উন্নয়নে আরো বেশ কিছু উচ্চাভিলাষি প্রক্ল্প উদ্বোধন করেছে দেশটির সরকার।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটিতে অর্থনৈতিক সংস্কার ও ৫০০ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে একটি মহানগরী গড়ে তোলার পরিকল্পনা প্রকাশ করেছেন। এ মহানগরী প্রতিবেশী মিসর এবং জর্ডান সীমান্তজুড়ে সম্প্রসারিত হবে।

ইউরোমনিটরের জ্যেষ্ঠ গবেষণা ব্যবস্থাপক নিকোলা কোসুটিক বলেন, অনুকূল তাপমাত্রা, ঐতিহাসিক এবং সাংস্কৃতিক ঐতিহ্য, প্রাকৃতিক সৌন্দর্য এবং সমৃদ্ধ সামুদ্রিক জীববৈচিত্রের কারণে সৌদি আরবের দারুণ পর্যটন সম্ভাবনা আছে।

‘কিন্তু দেশটির চারদিকে রয়েছে রাজনৈতিকভাবে অস্থিতিশীল কিছু দেশ; যেখানে নিরাপত্তা সব সময় একটি ইস্যু।’

তবে সম্প্রতি নিরাপত্তা পরিস্থিতির কারণে মার্কিন সরকার সে দেশের নাগরিকদের সৌদি আরব ভ্রমণে সতর্ক করে দিয়েছে। সৌদি আরব ভ্রমণের ঝুঁকিগুলো বিবেচনা করতে মার্কিন নাগরিকদের সতর্ক করেছে ওয়াশিংটন। বেসামরিক স্থাপনা লক্ষ্য করে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট ও ইয়েমেনের হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলার শঙ্কা প্রকাশ করে ওই সতর্কবার্তা দিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর।

সূত্র : সিয়াসাত।

এসআইএস/জেআইএম

আপনার মতামত লিখুন :