ফিলিস্তিনি শরণার্থীদের আড়াই কোটি ডলার সহায়তা দেবে বেলজিয়াম

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১৮ পিএম, ১৮ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৪:১৭ পিএম, ১৮ জানুয়ারি ২০১৮

সম্প্রতি ফিলিস্তিনিদের সাহায্যে গঠিত জাতিসংঘের ত্রাণ তহবিলে (ইউএনআরডব্লিউএ) প্রতিশ্রুত আর্থিক সহায়তার পরিমাণ অর্ধেকে নামিয়ে এনেছে যুক্তরাষ্ট্র। বাকি অর্থ দেয়া হবে কি না তা ভবিষ্যতে বিবেচনা করা হবে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের এমন ঘোষণার পর ইউএনআরডব্লিউএ জানিয়েছে, তারা ওই সংস্থাকে ২ কোটি ৩০ লাখ ডলার সহায়তা দেবে।

বেলজিয়ামের উপপ্রধানমন্ত্রী আলেকজান্ডার ডে ক্রো বুধবার এক বিবৃতিতে জানিয়েছেন, ব্রাসেলস তিন বছরের জন্য ওই ফান্ডে বরাদ্দ দেবে। এক বিবৃতিতে জানানো হয়েছে, ইউএনআরডব্লিউএ সাম্প্রতিক সময়ে আর্থিকভাবে যেসব অসুবিধার সম্মুখীন হচ্ছে তা বিবেচনা করে প্রথম বার্ষিক সহায়তা অবিলম্বেই প্রদান করা হবে।

ফিলিস্তিনিদের সহায়তার জন্য গড়া জাতিসংঘ তহবিলে এ বছর সাড়ে ১২ কোটি মার্কিন ডলার অর্থনৈতিক সাহায্য দেয়ার কথা যুক্তরাষ্ট্রের। কিন্তু মঙ্গলবার ওয়াশিংটন এক বিবৃতিতে জানিয়েছে, জাতিসংঘকে ৬০ মিলিয়ন ডলার পাঠানো হবে। কিন্তু বাকি ৬৫ মিলিয়ন ডলার দেয়া হবে কি না তা ভবিষ্যতে বিবেচনা করা হবে।

ডে ক্রো বলেন, ইউএনআরডব্লিউএ-এর কমিশনার জেনারেল জরুরি সহায়তার জন্য যে আহ্বান জানিয়েছেন বেলজিয়াম সরকার তাতে সাড়া দিয়েছে। এক বিবৃতিতে ডে ক্রো বলেন, ইউএনআরডব্লিউএ-এর কার্যক্রমের প্রতি আমার অনেক শ্রদ্ধা রয়েছে। তারা অনেক কঠিন এবং বিপজ্জনক পরিস্থিতিতেও তাদের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

তিনি আরও বলেন, গাজা, সিরিয়া এবং পশ্চিম তীরসহ বিভিন্ন যুদ্ধ-বিধ্বস্ত এলাকায় বেঁচে থাকার পরিবেশ সত্যিই খুব কঠিন। বহু ফিলিস্তিনি শরণার্থীর জন্য ইউএনআরডব্লিউএ শেষ ভরসা হিসেবে কাজ করছে। ইউএনআরডব্লিউএ-এর সহায়তায় ফিলিস্তিনের বহু শিশু স্কুলে যেতে পারছে।

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য সহায়তা স্থগিত করে দেয়ার যুক্তরাষ্ট্রের প্রতি নিন্দা জানিয়েছে হিউমেন রাইটস ওয়াচসহ বিভিন্ন মানবাধিকার সংস্থা।

টিটিএন/পিআর

আপনার মতামত লিখুন :