ভারতে সাত দিনের রাষ্ট্রীয় শোক


প্রকাশিত: ০৫:৩০ পিএম, ২৭ জুলাই ২০১৫

ভারতের সাবেক সফল রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামের মৃত্যুতে দেশটিতে সাতদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। তার মৃত্যুতে গোটা ভারতেই নেমে এসেছে শোকের ছায়া। সোমবার সন্ধ্যায় মেঘালয়ের শিলংয়ে আইআইএম-এর অনুষ্ঠানে ভাষণ প্রদাকালে হৃদযন্ত্রের জটিলতায় অসুস্থ হয়ে পড়েন তিনি।

পরে আশঙ্কাজনক অবস্থায় দ্রুত তাকে শিলংয়ের সামরিক হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। সেখানেই তাকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসকগণ। চিকিৎসকদের দাবি, হাসপাতলে নেয়ার আগেই আবদুল কালাম মারা যান।

এ পি জে আবদুল কালামের জন্ম ভারতের তামিলনাড়ুতে, ১৯৩১ সালের ১৫ অক্টোবর। তিনি ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ভারতরত্ন’ ছাড়াও ‘পদ্মভূষণ’ ও ‘পদ্মবিভূষণ’ খেতাবে ভূষিত। তিনি ২০০২ সালে বিজেপি সরকারের আমলে ভারতের একাদশতম রাষ্ট্রপতি নির্বাচিত হন। শিক্ষাজগতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে গেছেন প্রয়াত রাষ্ট্রপতি।

গত ১৭ অক্টোবর ঢাকা সফরে এসে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) ১১০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশে ভাষণ দিয়েছিলেন তিনি। তার পুরো নাম আবুল পাকির জয়নুল আবেদিন আবদুল কালাম।

বিএ

 

আপনার মতামত লিখুন :