গোলাপের সুগন্ধের রহস্য উন্মোচন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৪ এএম, ০২ মে ২০১৮

সৌন্দর্য ও ভালোবাসার প্রতীক হিসেবে সমাদৃত গোলাপ। তার কারণ দেখতে যেমন তেমনি তার গন্ধ। সেই গোলাপের প্রথমবারের মতো পূর্ণ জিনগত কাঠামো উন্মোচন করতে সমর্থ হয়েছেন বিজ্ঞানীরা।

বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়েছে, গোলাপের এ রহস্য উন্মোচন করতে গিয়ে বিজ্ঞানীরা এমন কিছু পেয়েছেন যা বিস্ময় তৈরি করেছে। তারা বলছেন, আগামীতে নতুন রঙ এবং গন্ধ সমৃদ্ধ গোলাপ তৈরি করা সম্ভব।

ফ্রান্সের লিও শহরে এ গবেষণা প্রকল্পটিতে নেতৃত্ব দিয়েছেন মোহামেদ বেনদাহমানে। তিনি বলছেন, আট বছর ধরে গবেষণার পর তারা খুঁজে পেয়েছেন কোন জিন গোলাপের গন্ধ তৈরি করে, কোন জিন রঙ তৈরি করে এবং কোনটি ফুলের স্থায়িত্ব বাড়ায়।

ফ্রান্স, জার্মানি, চীন এবং ব্রিটেনের ৪০ জনের মত বিজ্ঞানী এ গবেষণায় যুক্ত ছিলেন। তাদের এ গবেষণায় এখন বোঝা যাবে কেন গোলাপের রঙ এবং গন্ধ এত ভিন্ন ভিন্ন হয়।

নতুন এ আবিষ্কারের ফলে গোলাপ চাষিরা এখন আরও সুন্দর রঙ এবং মিষ্টি গন্ধের নতুন নতুন জাতের গোলাপ তৈরি করতে সমর্থ হবেন। এমনকি পোকাও ধরবে না এবং ফুলদানিতে আরও বেশিদিন তাজা থাকবে।

আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।