সৌদিতে প্রথমবারের মতো সংবাদ উপস্থাপনায় নারী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১৪ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৮

এই প্রথম সৌদি আরবে সংবাদ উপস্থাপনায় দেখা গেল কোনো নারীকে। গত বৃহস্পতিবার সৌদির সরকারি টিভি চ্যানেলে সংবাদ উপস্থাপনা করেছেন বিয়াম আল দখিল নামের এক নারী। সহ সংবাদপাঠক উমর আল নাশওয়ানের সঙ্গে খবর পড়েন তিনি। সৌদি প্রশাসনের এই উদ্যোগকে সেদেশে নারীদের জন্য নতুন মাইলস্টোন বলে অনেকেই সামাজিক মাধ্যমে উল্লেখ করেছেন।

সাংবাদিকতার সঙ্গে দীর্ঘদিন যুক্ত ছিলেন বিয়াম আল দখিল। তবে এই প্রথম সৌদি আরবের টিভি চ্যানেলে খবর পড়লেন তিনি। এর আগে সিএনবিসি আরবে কাজ করতেন তিনি। এছাড়া আল আরব চ্যানেলেও সাংবাদিকতার অভিজ্ঞতা রয়েছে তার।

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের ভিশন ২০৩০য়ের অধীনে নারীদের জন্য একাধিক সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ করেছে দেশের প্রশাসন। দীর্ঘ কয়েক দশক পর সেদেশে স্টেডিয়ামে বসে খেলা দেখার অনুমতি পেয়েছেন নারীরা। অনুমতি পেয়েছেন গাড়ি চালানোর। এছাড়া চলতি দশক শেষ হওয়ার আগে চাকরিতে নারীদের সংখ্যা এক তৃতীয়াংশ করার প্রস্তাব দিয়েছেন মুহাম্মদ সালমান।

যদিও আন্তর্জাতিক সংস্থার সমীক্ষা অনুসারে এখনো পুরো বিশ্বে নারী স্বাধীনতার নিরিখে সব থেকে পিছিয়ে আছে সৌদি আরব। গত জুনে রয়টার্সের করা এক সমীক্ষায় দাবি করা হয়েছে, বিশ্বে নারীদের জন্য সব থেকে বিপদজনক ৫টি দেশের মধ্যে একটি সৌদি আরব।

টিটিএন/জেআইএম

আপনার মতামত লিখুন :