নিষেধাজ্ঞার প্রতিবাদে এবার মার্কিন রাষ্ট্রদূতকে তলব করলো চীন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:১৪ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৮

বেইজিংয়ে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত টেরি ব্র্যানস্ট্যাড’কে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। রাশিয়ার কাছে থেকে যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র ক্রয়ের কারণে ওয়াশিংটন কয়েকদিন আগে চীনের একটি সামরিক সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। আর তারই প্রেক্ষিতে মার্কিন রাষ্ট্রদূতকে তলব করলো চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয় সুত্র বলছে, শনিবার চীনের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ঝিং জিগুয়াং মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে এই নিষেধাজ্ঞার কড়া প্রতিবাদ জানিয়েছেন। চীনা সরকারি দৈনিক পিপল’স ডেইলি এক প্রতিবেদনে একথা জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় গত বৃহস্পতিবার চীনা সামরিক বাহিনীর জন্য অস্ত্র ক্রয়ের দায়িত্বপ্রাপ্ত সংস্থা ইকুইপমেন্ট ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট- ইইডি’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। মন্ত্রণালয়ের ঘোষণায় বলা হয়, রাশিয়ার সঙ্গে গুরুত্বপূর্ণ লেনদেন করায় এ নিষেধাজ্ঞা জারি করা হলো।

চীনের ইকুইপমেন্ট উন্নয়ন বিভাগ এবং এর প্রধান লি সাংফু রাশিয়ার রাষ্ট্রীয় অস্ত্র রপ্তানীকারকের সঙ্গে উল্লেখযোগ্য অস্ত্র ক্রয়ের লেনদেনের কারণেই মূলত এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে, রাশিয়ার কাছ থেকে ১০টি এসইউ-৩৫ জঙ্গিবিমান এবং অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ক্রয়, ইউক্রেনে রাশিয়ার কার্যক্রম এবং যুক্তরাষ্ট্রের রাজনীতিতে মস্কোর হস্তক্ষেপের অভিযোগে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এর আগে চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ওউ কিয়ান এ নিষেধাজ্ঞার তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনা একটা দ্বিপাক্ষিক বিষয়। দু’টি সার্বভৌম দেশের মধ্যে লেনদেনে হস্তক্ষেপ করার কোনোও অধিকার নেই যুক্তরাষ্ট্রের।

এসএ/পিআর

আপনার মতামত লিখুন :