তুরস্ক থেকে সামরিক ড্রোন কিনছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১০ পিএম, ১২ জানুয়ারি ২০১৯

তুরস্ক থেকে বেশ কিছু ড্রোন বিমান কেনার চুক্তি স্বাক্ষর করেছে ইউক্রেন। শনিবার ইউক্রেনের প্রেসিডেন্ট তুরস্কের সঙ্গে অস্ত্র ক্রয়-সংক্রান্ত চুক্তির কথা ঘোষণা দিয়েছেন। তুরস্কভিত্তিক সংবাদ সংস্থা আনাদোলুর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেনকো এক টুইটার বার্তায় বলেন, ইউক্রেন সেনাবাহিনীর জন্য বায়রাক্তার টিবি২ নামের বেশ কিছু ড্রোন কেনার জন্য তুরস্কের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তিনি আরও বলেন, ইউক্রেন সেনাবাহিনীর অস্ত্রভাণ্ডারে সর্বাধুনিক প্রযুক্তির অস্ত্র যুক্ত করা হচ্ছে। যা ন্যাটোর অস্ত্র মানের লক্ষ্য পূরণ করবে।

আনাদোলু বার্তা সংস্থার দেয়া তথ্যমতে, তুরস্কের বিমান সংক্রান্ত অস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান বয়কার প্রতি বছর ছয়টি বায়রাক্তার টিবি২ উৎপাদন করে সেগুলো ইউক্রেনের কাছে বিক্রি করবে। এটি ছাড়াও তিনটি ভূমি থেকে নিয়ন্ত্রণযোগ্য স্টেশন সিস্টেম ও অস্ত্র সরঞ্জামাদিও ইউক্রেনকে দেবে তুরস্ক।

২০১৫ সাল থেকে তুরস্কের সশস্ত্র বাহিনী এবং তুর্কি সিকিউরিটি ডিরেক্টরেট বায়রাক্তার টিবি২ ব্যবহার করে আসছে। টিবি২ নামের এই ড্রোন বিমান মূলত কৌশলগত প্রাথমিক নিরীক্ষণ ও নজরদারি মিশন পরিচালনার কাজ করতে সক্ষম। বর্তমানে তুরস্কের সশস্ত্র বাহিনীর অস্ত্রাগারে ৭৫টি বায়রাক্তার টিবি২ রয়েছে।

গত বছরের মার্চে একটি আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীতে তুরস্কের কাছ থেকে বায়রাক্তার ড্রোন কেনার চুক্তি করে কাতার। এটি নিয়ে দুটি দেশের সঙ্গে সফলভাবে ড্রোন বিক্রির চুক্তি করল তুরস্ক।

এসএ/জেআইএম

আপনার মতামত লিখুন :