মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহারের দাবি নাকচ পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০৭ পিএম, ০৪ মার্চ ২০১৯

ভারতের জঙ্গি বিমান ভূপাতিত করার কাজে মার্কিন যুদ্ধবিমান এফ-১৬ ব্যবহার করেনি বলে দাবি করছে পাকিস্তান। দেশটি জানিয়েছে, ভারত সীমান্ত আইন লংঘন করে পাকিস্তানে ঢুকে হামলা চালালে প্রতিরোধের অংশ হিসেবে তারা যে পাল্টা আক্রমণ করে তাতে এফ-১৬ ব্যবহার করা হয় নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তবে সামরিক সূত্রের বরাত দিয়ে বলা হলেও নির্ভরযোগ্য কোনো সূত্রের নাম উল্লেখ করেনি তারা। ভারত অবশ্য গত বুধবার একটি ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ গণমাধ্যমের সামনে এনে দাবি করে এটা পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান থেকে ছোড়া।

এদিকে গত রোববার ইসলামাবাদে অবস্থিত মার্কিন দূতাবাস জানায়, বিমান ভূপাতিত করার কাজে পাকিস্তান এফ-১৬ যুদ্ধবিমানের ব্যবহার করেছে কি না বিষয়টি তারা খতিয়ে দেখবে। পাকিস্তান এফ-১৬ ব্যবহার করলে তা যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির করা চুক্তির লংঘন হতে পারে বলে মন্তব্য করেছে মার্কিন দূতাবাস।

ভারত ও পাকিস্তানের মধ্যে চলমান উত্তেজনার শুরু গত ২৬ ফেব্রুয়ারি। ভারতীয় বিমানবাহিনী সেদিন ভোরে পাকিস্তানে ঢুকে হামলা করে। পরদিন পাকিস্তান ভারতের দুটি যুদ্ধবিমান ভূপাতিত করে একজন পাইলটকে আটক করে। অবশ্য দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের নির্দেশনায় দুইদিন পর আটক পাইলটকে ফেরত পাঠায় পাকিস্তান।

ভারত কিংবা পাকিস্তানের গণমাধ্যমে হামলার পর থেকেই জানানো হয়, পাকিস্তান তাদের অভিযানে যে বিমানটি ব্যবহার করেছিল তা যুক্তরাষ্ট্রের কাছ থেকে কেনা এফ-১৬ যুদ্ধবিমান। পরে ভারতের পক্ষ থেকেও পাকিস্তানের বিমান থেকে ছোড়া একটি ক্ষেপণাস্ত্রের অংশ বিশেষ দেখানো হয়।

ভারত এ নিয়ে যুক্তরাষ্ট্রকে অবহিত করে। ভারতের এমন দাবির পর পাকিস্তানে অবস্থিত মার্কিস দূতাবাস ঘটনার তদন্তের ঘোষণা দেয়। ইসলামাবাদের মার্কিন দূতাবাস এ ব্যাপারে নির্ভরযোগ্য তথ্য চেয়েছে পাকিস্তানের কাছ থেকে। যুক্তরাষ্ট্রের তৎপরতা শুরু হলে পাকিস্তান ভারতের করা দাবিকে খারিজ করে দিল।

মার্কিন দূতাবাসের এক মুখপাত্র রোববার বলেন, ‘মার্কিন যুদ্ধবিমান এফ-১৬ ব্যবহার নিয়ে গণমাধ্যমে আসা প্রতিবেদন আমরা দেখেছি। আর এ সংক্রান্ত আরও তথ্য চেয়েছি আমরা। প্রতিরক্ষা চুক্তির ধারার অপব্যবহার সংক্রান্ত সব অভিযোগ আমরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছি।’

যুক্তরাষ্ট্রের কথিত সন্ত্রাসবিরোধী যুদ্ধের শুরুতে ২০০১ সালে পাকিস্তানের কাছে কয়েকটি শর্তে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রি করেছিল ওয়াশিংটন। শর্ত অনুযায়ী, শুধু সন্ত্রাসবাদ নির্মূলেই এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করা যাবে। কোনো দেশের ওপর আক্রমণে এই বিমান ব্যবহার করলে তা হবে চুক্তির লংঘন।

এসএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।