২৫ লাখ লিটার পানি নিয়ে চেন্নাই যাচ্ছে ট্রেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩১ পিএম, ১২ জুলাই ২০১৯

তীব্র পানি সঙ্কটে পড়েছে ভারতের দক্ষিণাঞ্চলীয় শহর চেন্নাই। শহরটির বড় বড় সংরক্ষণাগার থেকে শুরু করে সব জায়গার পানি শেষ। এ সঙ্কট মোকাবিলায় পানি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তামিলনাড়ু সরকার। সিদ্ধান্ত মোতাবেক শুক্রবার ২৫ লাখ লিটার পানি নিয়ে তামিলনাড়ু থেকে একটি বিশেষ ট্রেন পাঠানো হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, আজ সকালে তামিলনাড়ুর ভেলোর জোলারপেট স্টেশন থেকে ৫০ ওয়াগন পানি ভর্তি এ ট্রেনটি যাত্রা শুরু করে। আজ বিকেলে ট্রেনটি চেন্নাই পৌঁছাবে বলে জানিয়েছে সাউদার্ন রেলের কর্মকর্তারা। ট্রেনটির প্রত্যেক ওয়াগনে ৫০ হাজার লিটার পানি রয়েছে।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পালানিস্বামী এমন সঙ্কটের কারণে চেন্নাইয়ে পানি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন। এ প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছে ৬৫ কোটি টাকা। প্রত্যেক ট্রেনের যাত্রার জন্য ৮.৫ লাখ টাকা খরচ পড়বে।

আরও পড়ুন>> চেন্নাইয়ের সব পানি শেষ, একমাত্র ভরসা বৃষ্টি

ট্রেনটি গতকাল বৃহস্পতিবার পৌঁছনোর কথা ছিল। কিন্তু ট্যাংক ও রেলওয়ে স্টেশনের সংযোগরক্ষাকারী ভালভে লিক থাকায় এটি দেরিতে ছাড়ার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। বর্তমানে প্রতিদিন ৫২৫ মিলিয়ন লিটার পানি সরবরাহ করা হচ্ছে।

আরও পড়ুন>> প্রধানমন্ত্রীর ঘোষণায় নায়ক নায়িকাদের বৃষ্টিতে ভেজা বন্ধ

খরার জেরে চেন্নাইয়ের একাধিকা স্কুলে ছুটি ঘোষণা করা হয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠান তাদের কর্মকর্তাদের বাড়িতে বসেই কাজ করার নির্দেশ দিয়েছে। এ পরিস্থিতিতে পানির সঙ্কটটা কিছুটা লঘব হবে বলে আশা করছে তামিলনাড়ু সরকার।

এমএসএইচ/এমকেএইচ

আপনার মতামত লিখুন :