পাকিস্তানকে আর সিন্ধুর পানি দেবে না ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০১৯

পুলওয়ামা হামলার ঘটনায় পাল্টা জবাব হিসেবে পাকিস্তানের বিরুদ্ধে একের পর পদক্ষেপ নিচ্ছে ভারত। প্রথমেই বিশেষ সুবিধাপ্রাপ্ত দেশ হিসেবে পাকিস্তানের নাম প্রত্যাহার করে নেয়। তারপর পাকিস্তানের পণ্যের ওপর আরোপ করে ২০০ শতাংশ শুল্ক। এবার সিন্ধু নদের পানিবণ্টন বন্ধ করার কথা জানাল ভারত।

ভারতের কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়কবিষয়ক মন্ত্রী নিতিন গড়করি এক টুইট বার্তায় বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে আমরা ঠিক করেছি সিন্ধু নদ দিয়ে যে পানি পাকিস্তানে প্রবাহিত হতো তা বন্ধ করে দেয়া হবে। আমরা পূর্বাঞ্চলের নদীগুলোর পানির প্রবাহ অন্যদিকে ঘুরিয়ে দেব। আর সেই পানি জম্মু-কাশ্মীর ও পাঞ্জাবে আমাদের জনগণের কাছে সরবরাহ করা হবে।’

উল্লেখ্য, ১৯৬০ সালের ১৯ সেপ্টেম্বর বিশ্বব্যাংকের মধ্যস্ততায় করাচি শহরে ভারত ও পাকিস্তানের মধ্যে সিন্ধু পানি চুক্তি স্বাক্ষরিত হয়। ভারতের পক্ষে তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু এবং পাকিস্তানের পক্ষে প্রেসিডেন্ট আইয়ুব খান চুক্তিটিতে স্বাক্ষর করেন।

আরও পড়ুন>> পুলওয়ামায় ফের জঙ্গি হামলার আশঙ্কা

পুলওয়ামা হামলার পর সিন্ধুর পানি চুক্তি বাতিল করার দাবি উঠে ভারতে। সিন্ধুর পানি চুক্তি অনুসারে রবি, বিপাশা এবং শতদ্রু নদীর পানির ওপর পূর্ণ নিয়ন্ত্রণ ভারতের। বিনিময়ে, সিন্ধু, চেনাব এবং ঝিলমের মতো পশ্চিমপ্রবাহিনী নদীগুলোর পানি পাকিস্তানে বাধাহীনভাবে বয়ে যেতে দিতে হবে।

ভারতের সঙ্গে আলোচনায় অসংখ্যবার পানিপ্রবাহ নিয়ে দিল্লির চুক্তি ভঙ্গের অভিযোগ করে আসছে ইসলামাবাদ। তবে ভারত তা অস্বীকার করে। এর আগে ২০১৬ সালে উরি হামলার পর সিন্ধু পানি বন্টন কমিশনের বৈঠক বাতিল করে দেয় ভারত।

এসএ/পিআর

টাইমলাইন