পাকিস্তানের কারতারপুরে ভিসা ছাড়া প্রবেশাধিকার পেল ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৯ পিএম, ১৪ জুলাই ২০১৯

কারতারপুরে ভারতীয়দের ভিসা ছাড়া প্রবেশাধিকার দেয়ার ক্ষেত্রে সম্মত হয়েছে পাকিস্তান। কাতারপুরে শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানক দেবের সমাধিস্থল অবস্থিত। ভারতের শিখ ধর্মাবলম্বীদের দীর্ঘদিনের দাবি, পাকিস্তানের কারতারপুরে ভিসা ছাড়া যেন তাদেরকে প্রবেশ করার সুবিধা দেয়া হয়।

ভারত-পাকিস্তানের প্রতিনিধিদলের মধ্যে রোববার এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দিয়ে জানিয়েছে। এর আগেও একবার বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হলেও তাতে ইতিবাচক কোনো ফল আসেনি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়, ‘ভারতীয় পাসপোর্ট এবং ওসিআই কার্ডধারীরা সপ্তাহের সাত দিনেই ভিসা ছাড়া প্রবেশে সম্মত হয়েছে। বছরজুড়ে প্রতিদিন ৫ হাজার তীর্থযাত্রী কারতারপুর সাহিব গুরুদুয়ারা পরিদর্শন করতে পারবেন। তীর্থযাত্রীরা একা কিংবা কোনো দলের সঙ্গে সেখানে যেতে পারবে। পায়ে হেঁটেও যেতে পারবেন তারা।’

ভারতের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে, যেন শিখ ছাড়াও অন্যান্য ধর্মাবলম্বীরাও ভিসা ছাড়াই পবিত্র ওই স্থান পরিদর্শনে যেতে পারে। পাকিস্তানের প্রতি আরও আহ্বান জানিয়ে ভারত বলেছে, যেন তারা ঐতিহাসিক এই পদক্ষেপের অপব্যবহার না করে।

শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকীকে উপলক্ষ্য করে দুই দেশের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হয়। ভারত দাবি করছে, দর্শণার্থীরা যাতে অবাধে এই পবিত্র স্থান পরিদর্শন করতে পারেন তার অবকাঠামো নির্মাণে চোখে পড়ার মতো উন্নতি হয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, ভারত যে ধরনের অবকাঠামোসহ অন্যান্য সুযোগ–সুবিধা তৈরি করেছে তাতে করে ১৫ হাজার তীর্থযাত্রী ওই পবিত্র স্থান পরিদর্শন করতে পারবে। চলতি বছরের অক্টোবরের মধ্যে এই সুবিধা চালু করা হবে।

এসএ/পিআর

আপনার মতামত লিখুন :