কয়েক সপ্তাহের মধ্যেই ট্রাম্প-রুহানি বৈঠক : ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:১১ পিএম, ২৭ আগস্ট ২০১৯

শিল্পোন্নত রাষ্ট্র সমূহের জোট জি-৭ সম্মেলনে আয়োজক দেশ ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট এবং ইরানের প্রেসিডেন্টের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে। আর এই বৈঠক আয়োজনে সব ধরনের প্রস্তুতি চলছে।

বার্তা সংস্থা এএফপির খবর অনুযায়ী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির করা পারমাণবিক কর্মসূচি বিষয়ক চুক্তি থেকে যুক্তরাষ্ট্র একতরফাভাবে বেরিয়ে যাওয়ার পর তেহরান-ওয়াশিংটন যে উত্তেজনা তৈরি হয়েছে তার অবসানের লক্ষ্যেই এই বৈঠক।

ফ্রান্সে অনুষ্ঠিত এবারের জি-৭ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেন, তিনি ইরানের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত। এদিকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিও বলেছেন দেশের স্বার্থে যে কারো সঙ্গে আলোচনায় বসতে রাজি আছেন তিনি।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বিষয়টি নিয়ে বলেন, ‘ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে আগামী কয়েকসপ্তাহের মধ্যে একটি শীর্ষ বৈঠক আয়োজনের প্রস্তুতি চলছে।

জি-৭ সম্মেলন শেষে ট্রাম্পের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, ‘দুটি বিষয় আমাদের জন্য খবুই গুরুত্বপূর্ণ। প্রথমত, ইরানকে কখনোই পারমাণবিক অস্ত্রসমৃদ্ধ হতে দেয়া যাবে না। দ্বিতীয়ত, দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা যেন আঞ্চলিক অস্থিতিশীলতা তৈরি না করে।’

বৈঠকের দিনক্ষণ নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করথে তিনি বলেন, ‘দুই দেশের শীর্ষ নেতাদের মধ্যে বৈঠক নিয়ে আলোচনা চলছে। আশা করছি, আগামী কয়েক সপ্তাহের মধ্যে আমরা প্রেসিডেন্ট রুহানি এবং ট্রাম্পের বৈঠক আয়োজন করতে পারবো।’

প্রতি বছর সেপ্টেম্বরের তৃতীয় মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন বসে। নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘ সদর দফতর আগামী মাসের ওই অধিবেশেন যোগ দেবেন ট্রাম্প-রুহানি। ধারণা করা হচ্ছে, সেখানেই বৈরী দুই দেশনেতার মধ্যে বৈঠক হতে পারে।
তবে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি আজ মঙ্গলবার তার আগের বলা কথা থেকে কিছুটা সরে এসেছেন। তিনি বলেছে, তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা যদি প্রত্যাহার করা না হয় তাহলে আলোচনায় বসনে না তিনি। পারমাণবিক চুক্তি থেকে বের হয়ে ইরানের ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন।

এসএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]