জি৭-এর ২২ মিলিয়ন ডলার ফিরিয়ে দিল ব্রাজিল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১১ পিএম, ২৭ আগস্ট ২০১৯

ভয়াবহ দাবানলে পুড়ে ছাই হয়ে যাচ্ছে পৃথিবীর ফুসফুস হিসেবে পরিচিত সবচেয়ে বড় রেইন ফরেস্ট আমাজন। সোমবার এক বৈঠকের পর শিল্পোন্নত সাতটি দেশের জোট জি-৭ আমাজনের আগুন নিয়ন্ত্রণে ২২ মিলিয়ন ডলার অর্থ সহায়তা দেয়ার ঘোষণা দেয়। কিন্তু জি৭-এর দেয়া এই সহায়তা গ্রহণ করবে না বলে জানিয়েছে ব্রাজিল।

দেশটির সরকার বলছে, তারা জি-৭ জোটভূক্ত দেশগুলোর অর্থ সহায়তা দেবার প্রস্তাব গ্রহণ করবে না। চলতি বছর জি-৭ সম্মেলনের নেতৃত্ব দিয়েছেন ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। সোমবার জি-৭ জোটভুক্ত দেশগুলোর নেতাদের সঙ্গে বৈঠকের পর তিনি বলেন, আমাজনের অগ্নিকাণ্ডের পরিস্থিতি নিয়ন্ত্রণে সহায়তা করতে ২২ মিলিয়ন ডলার দেয়া হবে।

ম্যাঁক্রোর এমন ঘোষণা দেয়ার একদিন পরেই তা প্রত্যাখ্যানের ঘোষণা দিল ব্রাজিল সরকার। ব্রাজিলের কর্মকর্তারা অবশ্য জি-৭ এর অর্থ সহায়তা প্রত্যাখ্যানের পেছনে কোন কারণ উল্লেখ করেননি। তবে ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো অভিযোগ করে বলেছেন, উপনিবেশ হিসেবে তার দেশের সঙ্গে আচরণ করতে পারে ফ্রান্স।

এদিকে, ব্রাজিলের প্রতিরক্ষামন্ত্রী ফার্নান্দো অ্যাজেভেদো এ সিলভা বলছেন, আমাজনের আগুন নিয়ন্ত্রণের বাইরে নয়। আমাজনের আগুন এবং সেখানকার পরিবেশের ওপর বিভিন্ন অপরাধ নিয়ন্ত্রণে ইতোমধ্যেই সেখানে ৪৪ হাজার সেনা মোতায়েন করা হয়েছে।

জি-৭ সম্মেলনে বক্তব্য দিতে গিয়ে বলসোনারোর চিফ অব স্টাফ অনিক্স লোরেনজোনি বলেন, ধন্যবাদ। কিন্তু এই অর্থ ইউরোপকে পুণরায় বনায়নে ফিরিয়ে আনার ক্ষেত্রে ব্যবহার করা বেশি প্রাসঙ্গিক বলে আমি মনে করি।

টিটিএন/পিআর