ভারতের জেএমবি প্রধান গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৫ পিএম, ২৭ আগস্ট ২০১৯

জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহেদীন বাংলাদেশের (জেএমবি) ভারতীয় প্রধান এজাজ আহমেদকে ভারতের বিহার রাজ্যের গয়া থেকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ। গতকাল সোমবার সকালে কলকাতা পুলিশের স্পেশাল টাস্কফোর্স (এসটিএফ) তাকে গ্রেফতার করে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে, ভারতের জেএমবি প্রধান ৩০ বছর বয়সী এজাজ আহমেদ বেশ কিছু মামলায় পলাতক রয়েছেন। এসটিএফ-এর জয়েন্ট কমিশনার শুভঙ্কর সিনহা সাংবাদিকদেরকে এজাজের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেন।

২০০৮ সালে সংগঠনটিতে যোগ দেয়া এজাজ ২০১৮ সাল থেকে ভারতীয় জেমএমবির প্রধান। ২০১৪ সালের অক্টোবরে পশ্চিমবঙ্গের খাগড়াগড় বিস্ফোরণকাণ্ড ও ২০১৮ সালের জানুয়ারিতে বুদ্ধগয়ায় দালাই লামার সফর ঘিরে বিস্ফোরণকাণ্ডের অন্যতম হোতা তিনি।

এসটিএফ-এর জয়েন্ট কমিশনার শুভঙ্কর সিনহা বলেন, ‘দেশে (ভারতে) জেএমবি সদস্য নিয়োগের মূল দায়িত্ব পালন করে এই এজাজ আহমেদ।’ তাকে ট্রানজিট রিমান্ডে কলকাতা পুলিশের হেফাজতে নেয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

কমিশনার সিনহা আরও জানান, গোপন সূত্রে খবর পেয়ে বিহারের গয়ায় তাকে গ্রেফতারে অভিযান চালায় কলকাতা পুলিশের বিশেষ টাস্কফোর্স। তার কাছ থেকে একটি স্যাটেলাইট ফোন, ল্যাপটপ, নিষিদ্ধ জিহাদি কাগজপত্র ও কিছু বৈদ্যুতিক সার্কিট উদ্ধার করা হয়েছে।

পুলিশ বলছে, এজাজ আহমেদ পশ্চিমবঙ্গের বীরভূম জেলার বাসিন্দা। তিনি পেশায় ছিলেন একজন কেমিক্যাল ইঞ্জিনিয়ার। ২০০৮ সাল থেকে তিনি বাংলাদেশি জঙ্গি সংগঠন জেএমবির সঙ্গে যুক্ত। শুভঙ্কর সিনহা বলছেন, বেশ কিছু মামলার আসামী এজাজকে অনেকদিন ধরেই খূঁজছিল পুলিশ।

এসএ/জেআইএম