কলকাতায় জেএমবি সদস্য গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৮ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৯

দূর্গাপুজার আগে জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহেদীন বাংলাদেশের (জেএমবি) এক সদস্যকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশের বিশেষ টাস্কফোর্স এসটিএফ। সোমবার পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে ভারতীয় টেলিভিশন এনডিটিভি।

এনডিটিভির অনলাইন প্রতিবেদনে ঊর্ধ্বতন ওই পুলিশ কর্মকর্তাকে উদ্ধৃত করে বলা হচ্ছে, গোপন সূত্রে খবর পেয়ে কলকাতার বাগমারি নামক এলাকার ইস্ট রোড সংলগ্ন গজনবি সেতুর কাছ থেকে তাকে গ্রেফতার করে পুলিশের একটি দল। তার নাম মোহম্মদ আবুল কাশেম ওরফে কাশেম।

তিনি আরও জানান, ‘আমরা তার কাছ থেকে বেশ কিছু সন্দেহজনক নিবন্ধ ও প্রচারপত্র উদ্ধার করেছি। তার সংগঠন জেএমবি সম্পর্কে বিস্তারিত জানতে এখন তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ ছাড়া কলকাতায় জঙ্গি সংগঠনটির কার্যক্রম সম্পর্কে খোঁজ নেয়া হচ্ছে।

এনডিটিভি বলছে, আগামী অক্টোবরে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান উৎসব দূর্গাপূজা উদযাপিত হবে। বাঙালি হিন্দুদের বড় এই উৎসবে বাংলাদেশ ভিত্তিক জঙ্গি সংগঠন জেএমবি কোনো নাশকতার ছক কষছে কিনা তা খতিয়ে দেখছে প্রশাসন।

উল্লেখ্য, সম্প্রতি জামায়াতুল মুজাহেদীন বাংলাদেশ বা জেএমবির ভারতীয় শাখার শীর্ষস্থানীয় নেতা ইজাজ আহমদকে গ্রেফতার করে কলকাতা পুলিশের বিশেষ টাস্কফোর্স। ২০১৮ সালে বুদ্ধগয়া বিস্ফোরণে জড়িত ছিল জেএমবির এই শীর্ষ নেতা। বিহারের গয়া থেকে তাকে গ্রেফতার করা হয়।

এসএ/জেআইএম