বাবরি মসজিদ নিয়ে রায় : ভারতে ধরপাকড় শুরু, ৩৭ জনের বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৪ পিএম, ১০ নভেম্বর ২০১৯

ঐতিহাসিক বাবরি মসজিদ মামলায় সুপ্রিম কোর্টের রায় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর পোস্টের অভিযোগে ভারতের উত্তরপ্রদেশে ব্যাপক ধরপাকড় শুরু হয়েছে। শনিবার রায় ঘোষণার পর এ পর্যন্ত ৩৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

উত্তরপ্রদেশ পুলিশকে ঊদ্ধৃত কর ভারতীয় একটি সংবাদমাধ্যম জানায়, রায়ের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর পোস্টের জের ধরে ১২টি মামলা দায়ের করা হয়েছে। এ মামলায় ৩৭ জনকে আসামি করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় বাবরি মসজিদ মামলা সম্পর্কিত ৩ হাজার ৭১২টি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্টের বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে। তার মধ্যে কিছু পোস্ট মুছে দেয়া হয়েছে। এছাড়া বন্ধ করে দেয়া হয়েছে অনেক অ্যাকাউন্ট।

আলোচিত এ মামলার রায়কে কেন্দ্র করে যাতে কোনো গুজব না ছড়ায়, সেজন্য সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর নজরদারি বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন উত্তরপ্রদেশ রাজ্যের ডিজিপি ওপি সিংহ। তিনি বলেন, ‘প্রয়োজন হলে রাজ্যজুড়ে সোশ্যাল মিডিয়ার ওপর নিষেধাজ্ঞা বসানো হবে। কেউ যেন গুজব ছড়িয়ে রাজ্যে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেজন্য এ নিষেধাজ্ঞা দেয়া হতে পারে।’

ভারতীয় জনপ্রিয় পত্রিকা আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, সোশ্যাল মিডিয়ায় নজরদারির পাশাপাশি প্রযুক্তিনির্ভর কন্ট্রোল রুম খোলা হয়েছে লক্ষ্ণৌতে। ব্যক্তিগতভাবে সবকিছুর তদারকি করছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

এসআর/পিআর