সারা দুনিয়া চাপ দিলেও সিএএ থেকে সরবো না: মোদি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:২২ এএম, ১৭ ফেব্রুয়ারি ২০২০

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের বিষয়ে নিজের অনড় অবস্থানের কথা আবারও জানালেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সিদ্ধান্তগুলো কার্যকরে গোটা বিশ্বের চাপের মুখে পড়লেও সেখান থেকে সরে আসেননি, ভবিষ্যতেও আসবেন না বলে দৃঢ় ঘোষণা দিয়েছেন তিনি।

রোববার উত্তর প্রদেশের বারানসিতে লিঙ্গায়েত সম্প্রদায়ের জঙ্গমওয়াড়ি মঠে এক অনুষ্ঠানে এসব কথা বলেন ভারতীয় প্রধানমন্ত্রী।

মোদি বলেন, জম্মু-কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ বাতিলই হোক বা নাগরিকত্ব সংশোধনী আইন, দেশের মানুষ বছরের পর বছর এসব বিষয়ে সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছিল। জাতির স্বার্থেই সিদ্ধান্তগুলো নেয়া জরুরি ছিল।

তিনি বলেন, বিশ্বের সব চাপ সত্ত্বেও আমরা এই সিদ্ধান্তে অটল ছিলাম, ভবিষ্যতেও অটল থাকব।

ভারতের বিভিন্ন স্থানে সিএএ-বিরোধী আন্দোলনের মধ্যেই এমন বক্তব্য রাখলেন দেশটির প্রধানমন্ত্রী। বিতর্কিত এই আইনে ২০১৫ সালের আগে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে যাওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেয়ার কথা রয়েছে।

এই আইনে মুসলিমদের প্রতি অবমাননা ও সাম্প্রদায়িকতা উসকে দেয়া হচ্ছে অভিযোগ তুলে বিক্ষোভে নেমেছেন হাজার হাজার মানুষ। এ পর্যন্ত সিএএ-বিরোধী বিক্ষোভকালে প্রাণ হারিয়েছেন ২০ জনেরও বেশি মানুষ।

সূত্র: এনডিটিভি

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]