আইন নিজের হাতে তুলে নেয়ার অধিকার কারও নেই : আরএসএস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৬ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২০

দিল্লিতে শান্তি পুনর্স্থাপন নিশ্চিত করা সরকারের উচিত বলে মন্তব্য করেছেন ভারতের কট্টর হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবকের (আরএসএস) সাধারণ সম্পাদক সুরেশ ভাইয়াজি। গত কয়েকদিনের টানা সহিংসতায় বিধ্বস্ত দিল্লি পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার এমন মন্তব্য করেছেন তিনি। যদিও উগ্র হিন্দুত্ববাদী এই সংগঠনের নেতা-কর্মীরা দিল্লির দাঙ্গায় নেতৃত্ব দিয়েছেন বলে দেশটির কিছু গণমাধ্যমে বলা হচ্ছে।

দিল্লিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জোশি বলেছেন, আইন নিজের হাতে তুলে নেয়ার অধিকার কারও নেই। যেসব এলাকায় অশান্তি বিরাজ করছে; সেখানে শান্তি ফিরিয়ে আনার দায়িত্ব সরকারের।

রাজধানী নয়াদিল্লির উত্তরপূর্বাঞ্চলের বিভিন্ন অংশে গত রোববার থেকে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ঘিরে বিক্ষোভ-সংঘাত সাম্প্রদায়িক দাঙ্গায় রুপ নেয়। আরএসএস ও স্থানীয় বিজেপির নেতা-কর্মীদের নেতৃত্বে সিএএ-বিরোধীদের বিরুদ্ধে হামলা চালানো হয়।

এই দাঙ্গার সময় বেছে বেছে মুসলিমদের বাড়ি-ঘর, দোকানপাট ও মসজিদে হামলা ও অগ্নিসংযোগের অভিযোগ উঠেছে। এতে এখন পর্যন্ত ৩৫ জনের প্রাণহানি ঘটেছে বলে ইন্ডিয়া ট্যুডের এক প্রতিবেদনে জানানো হয়েছে। নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভকে সাম্প্রদায়িক দাঙ্গায় রুপ দেয়া বিজেপি-আরএসএসের নেতা-কর্মী-সমর্থকদের হামলায় আহত হয়েছেন আরও দুই শতাধিক মানুষ।

দেশটির জ্যেষ্ঠ এক স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, সংশোধিত নাগরিকত্ব আইন ঘিরে উত্তরপূর্ব দিল্লির সাম্প্রদায়িক দাঙ্গায় আরও আটজনের প্রাণহানি ঘটেছে। দিল্লির তিনটি হাসপাতালে চিকিৎসাধীন এই আটজনকে নিয়ে মোট প্রাণহানির সংখ্যা ৩৫ জনে দাঁড়িয়েছে।

তিনি বলেন, বুধবার রাত পর্যন্ত দাঙ্গায় নিহতের সংখ্যা ছিল ২৭; যাদের ২৫ জনই দিলশাদ গার্ডেনের জিটিবি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

এসআইএস/জেআইএম

টাইমলাইন